মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
জাতীয়
অক্টোবরের তৃতীয় সপ্তাহে আওয়ামী লীগের সম্মেলন
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 3 July, 2019 at 6:04 PM
অক্টোবরের তৃতীয় সপ্তাহে আওয়ামী লীগের সম্মেলনদীর্ঘদিন অপেক্ষার পর মেয়াদোত্তীর্ণ ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ শাখার সম্মেলন প্রস্তুতি চলছে। অক্টোবরের তৃতীয় সপ্তাহে ত্রিবার্ষিক এ সম্মেলন অনুষ্ঠিত হতে পারে বলে জানা গেছে। ইতিমধ্যে সম্মেলনের প্রস্তুতি নিতে এই দুই মহানগরের শীর্ষ নেতাদের নির্দেশ দেয়া হয়েছে। কেন্দ্রের দু’জন প্রেসিডিয়াম সদস্যকে দেয়া হয়েছে সমন্বয়ের দায়িত্ব। ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ শাখার মেয়াদ শেষ হয়েছে ১০ এপ্রিল। এর আগে ২০১৬ সালের এদিনে প্রথমবারের মতো ঢাকাকে বিভক্ত করে উত্তর-দক্ষিণে ত্রিবার্ষিক কমিটি ঘোষণা করে ক্ষমতাসীন দলটি। আওয়ামী লীগের একাধিক নীতিনির্ধারকের সঙ্গে আলাপ করে জানা গেছে, প্রতিবারের মতো এবারও সম্মেলনের মাধ্যমে ঢাকা মহানগর আওয়ামী লীগের নতুন নেতৃত্ব উঠে আসবে।
এ ক্ষেত্রে বর্তমান ও সাবেক মহানগর নেতাদের আমলনামা বিশ্লেষণ করা হচ্ছে। যেসব নেতার কারণে গত তিন বছরে ওয়ার্ড ও থানা পর্যায়ে পূর্ণাঙ্গ কমিটি হয়নি এবং নতুন-পুরাতনদের মধ্যে প্রকাশ্য দ্বন্দ্ব জিইয়ে রেখেছেন, তাদের নতুন কমিটিতে জায়গা নাও হতে পারে। সক্রিয় ও ত্যাগীদের কমিটিতে স্থান দিতে কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন করা হচ্ছে বলেও জানান তারা।
ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন নিয়ে জানতে চাইলে দলটির প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেন, প্রতিবারই জাতীয় সম্মেলনের আগে ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। এবারও হবে। জাতীয় সম্মেলন ২২ ও ২৩ অক্টোবর হলে সে হিসাবে এর দু’দিন আগে ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন হওয়ার কথা। আমরা সে হিসাবেই প্রস্তুতি নিচ্ছি।
এরপর ওই বছরের ১১ সেপ্টেম্বর ৭৫ সদস্যের উত্তর-দক্ষিণ মহানগর কমিটি, মহানগর উত্তরের অধীন ২৬টি থানা, ৪৬টি ওয়ার্ড ও ৯টি ইউনিয়ন এবং দক্ষিণের অধীন ২৩টি থানা ও ৫৭টি ওয়ার্ডের সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়। দুই সদস্যবিশিষ্ট এসব কমিটি মেয়াদোত্তীর্ণ হলেও নানা জটিলতায় পূর্ণাঙ্গ করা সম্ভব হয়নি।
দলীয় সূত্র জানায়, ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন ও সংগঠন দুটির সমন্বয়ে কেন্দ্রীয় ২ জন প্রেসিডিয়াম সদস্যকে দায়িত্ব দেয়া হয়েছে। উত্তরের দায়িত্ব পেয়েছেন লে. কর্নেল (অব.) ফারুক খান ও দক্ষিণে ড. আবদুর রাজ্জাক।
তারপর দেখতে হবে কবে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। পূর্ণাঙ্গ কমিটি গঠনের দিন ধরে সম্মেলন হতে পারে। তবে বিষয়টি দলীয় ফোরামে আলোচনা করে ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft