সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
বেলুচ লিবারেশন আর্মিকে সন্ত্রাসী আখ্যা দিলো যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 3 July, 2019 at 7:40 PM
বেলুচ লিবারেশন আর্মিকে সন্ত্রাসী আখ্যা দিলো যুক্তরাষ্ট্রপাকিস্তানের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন বেলুচিস্তান লিবারেশন আর্মিকে (বিএলএ) একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফরাসি বার্তা সংস্থা 'এএফপি'র বরাতে পাক গণমাধ্যম 'দ্য ডনে'র খবরে বলা হয়, বুধবার (৩ জুলাই) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে গোষ্ঠীটিকে আন্তর্জাতিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে অন্তর্ভুক্ত করেছে।
বিবৃতিতে বলা হয়, 'বেলুচিস্তান লিবারেশন আর্মি একটি সন্ত্রাসী সংগঠন। তারা বেলুচিস্তানসহ পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে নাশকতামূলক কর্মকাণ্ড চালাচ্ছে। দেশটির নিরাপত্তা বাহিনীসহ অসংখ্য বেসামরিক বিভিন্ন সময় গোষ্ঠীটির হামলার স্বীকার হয়েছে।'
যে কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী কোনো নাগরিক কিংবা সংগঠন যদি গোষ্ঠীটির সঙ্গে সম্পৃক্ত থাকে বা কোনোভাবে সাহায্য করে; তাহলে তাদের সকল সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে সাফ জানানো হয়।
পাকিস্তানি ভূখণ্ড থেকে আলাদা হয়ে স্বাধীন বেলুচিস্তান গঠনের দাবিতে দীর্ঘদিন যাবত সশস্ত্র আন্দোলন করে আসছে বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ)। বিভিন্ন সময় সংগঠনটি বেলুচিস্তানসহ পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে বিধ্বংসী হামলা চালিয়েছে।
যার অংশ হিসেবে চলতি বছরের মে মাসে বিদ্রোহী এই গোষ্ঠীটি বেলুচিস্তান প্রদেশের বন্দরনগরী গোয়াদারের বিলাসবহুল একটি পাঁচ তারকা হোটেলে সংঘবদ্ধ হামলা চালায়। এতে ঘটনাস্থলেই হোটেলের এক প্রহরীসহ অন্তত পাঁচ বেসামরিকের মৃত্যু হয়। তাছাড়া আরও বেশ কয়েকজনের গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়।
এর আগে গত বছর পাকিস্তানের অন্যতম প্রধান শহর করাচিতে অবস্থিত চীনা কনস্যুলেটেও সদ্য সন্ত্রাসী সংগঠনের খেতাব পাওয়া গোষ্ঠীটি হামলা চালিয়েছিল। বিচ্ছিন্নতাবাদীদের পরিচালিত সেই হামলায়ও বেশ কিছু লোক হতাহতের খবর পাওয়া যায়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft