রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯
ওপার বাংলা
পশ্চিমবঙ্গের নাম 'বাংলা' করার প্রস্তাব খারিজ করল কেন্দ্র
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 3 July, 2019 at 7:41 PM
পশ্চিমবঙ্গের নাম 'বাংলা' করার প্রস্তাব খারিজ করল কেন্দ্রভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নাম বদলে 'বাংলা' রাখার প্রস্তাব আবারও খারিজ করে দিল কেন্দ্র সরকার। নাম পরিবর্তনের জন্য সংবিধান সংশোধন প্রয়োজন উল্লেখ করে রাজ্যসভায় প্রস্তাবটি সরাসরি নাকজ করে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।
এর আগে ২০১৮ সালের জুলাই মাসে পশ্চিমবঙ্গের নাম বদল সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয় নিম্নকক্ষ বিধানসভায়। প্রস্তাব পাসের পর কেন্দ্রের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে ফোন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টেলিফোনে মমতা বলেন, 'এর সঙ্গে রাজ্যের আবেগ জড়িয়ে, দ্রুত অনুমোদন দিন।'
যদিও সে বার রাজনাথ মমতাকে আশ্বাস দিয়েছিলেন, উচ্চ পর্যায় থেকে বিষয়টি দেখা হচ্ছে। পরবর্তীতে কেন্দ্র থেকে তিন ভাষাতেই একই ধরনের নাম দিতে হবে উল্লেখ করে রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়। অন্যথায় একটি প্রশাসনিক জটিলতা দেখা দিতে পারে। মূলত এ সবের প্প্রেক্ষিতে কেন্দ্রের কাছে তিন ভাষাতে 'বাংলা' নামের প্রস্তাব পাঠায় পশ্চিমবঙ্গ।
সম্প্রতি পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের মাধ্যমে 'বাংলা' করার সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের দাবিতে রাজ্যসভায় কেন্দ্র সরকারের বিরুদ্ধে সরব হন তৃণমূল কংগ্রেসের উপনেতা সুখেন্দুশেখর রায়। এমনকি রাজ্যসভার সচিবের কাছে তিনি এ সংক্রান্ত একটি চিঠিও পাঠান।
যেখানে লেখা হয়, '২০১৮ সালের জুলাই মাসে পশ্চিমবঙ্গের বিধানসভা সর্বসম্মতিক্রমে রাজ্যের নাম পরিবর্তন করে 'বাংলা' রাখার প্রস্তাব পাশ করে। তবে কেন্দ্র সরকারের পক্ষ থেকে এই প্রক্রিয়ায় এখনও কোনো সবুজ সংকেত দেওয়া হয়নি। কেন্দ্রীয় সরকার বরাবর আবেদন, বাঙালিদের পরিচয় রক্ষার স্বার্থে পশ্চিমবঙ্গ বিধানসভার এই প্রস্তাবকে সর্বসম্মতিক্রমে অনুমোদন দেওয়া হোক।'




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft