সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপনে প্রস্তুতি সভা
যশোরে আয়োজন করা হবে বছরব্যাপী অনুষ্ঠানমালার
কাগজ সংবাদ :
Published : Thursday, 4 July, 2019 at 6:38 AM
যশোরে আয়োজন করা হবে বছরব্যাপী অনুষ্ঠানমালার১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারই হাত ধরে ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে নতুন হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ। ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মের শত বছর পূর্ণ হবে। আর ঠিক পরের বছর ২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশ উদযাপন করবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। সে কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ ‘মুজিব বর্ষ’ ঘোষণা করে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন করবে সরকার। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনে বছরব্যাপী কর্মসূচি গ্রহণ করবে যশোর জেলা প্রশাসন। কেন্দ্রীয় কর্মসূচির সাথে সমন্বয় রেখে জেলা, উপজেলা, ইউনিয়নসহ তৃণমূল পর্যায়ে নানা উদ্যোগ গ্রহণ করা হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে। বুধবার বিকেল সাড়ে তিনটায় কালেক্টরেট সভাকক্ষে উদযাপন প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ।
সভাপতির বক্তব্যে তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধ ও বাঙালীর আত্মপরিচয়ের সঠিক ইতিহাস সবার মাঝে ছড়িয়ে দিতে বছরব্যাপী সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠানমালা করার উদ্যোগ নিয়েছে সরকার। মুজিবর্ষে বিশেষ দিবসগুলোতে বঙ্গবন্ধুকে নিয়ে বিশেষ কর্মসূচি পালন, বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক মানের বইমেলা আয়োজন, দেশি ও আন্তর্জাতিক সেমিনার, প্রচার ও প্রামাণ্য চিত্র নির্মাণ, আন্তর্জাতিকমানের চলচ্চিত্র নির্মাণ, নাট্য উৎসব, দেশি ও আন্তর্জাতিক প্রকাশনা, সাহিত্য-সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্র প্রদর্শনী, সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কর্মসূচি, হলগ্রাফিক ভিডিও প্রদর্শনী, ওয়েবসাইটসহ নানা উদ্যোগ গ্রহণ করা হবে। সেই আলোকে যশোরেও ২০২০ সালের জানুয়ারি থেকে বছরব্যাপী নানা কর্মসূচি পালন করবে জেলা প্রশাসন। এ জন্যে জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তর, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বেসরকারি সংস্থাসমূহ যেসব কর্মসূচি বাস্তবায়ন করবে তার বিশদ বিবরণী জেলা প্রশাসনকে অবহিত করার অনুরোধ জানান। এসব প্রাপ্ত তথ্যসূচির আলোকে বার্ষিক দিনপূঞ্জি তৈরি করে তা বাস্তবায়ন করবে যশোর জেলা প্রশাসন।
সভায় জোনাল সেটেলমেন্ট অফিসার এএনএম মঈনুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক নূর-ই-আলম, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) হুসাইন শওকত, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) অনিন্দিতা রায়, জোনাল সেটেলমেন্ট চার্জ অফিসার হাসান হাবিব,  মুক্তিযুদ্ধকালীন যশোর মুজিব বাহিনীর প্রধান আলী হোসেন মনি, উপপ্রধান মুক্তিযোদ্ধা রবিউল আলম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার মুক্তিযোদ্ধা মুযহারুল ইসলাম মন্টু, প্রেসক্লাব যশোর সভাপতি জাহিদ হাসান টুকুন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন-অর-রশিদ, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও যশোরের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft