বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯
জাতীয়
আগামীতে কম্পিউটার পার্টসে বসতে পারে শুল্ক
কাগজ ডেস্ক :
Published : Thursday, 4 July, 2019 at 8:58 PM
আগামীতে কম্পিউটার পার্টসে বসতে পারে শুল্কএখন স্মার্টফোনের উপর যে শুল্ক বসেছে আগামীতে যে কম্পিউটার পার্টসের উপর বসবেনা তা বলা যাচ্ছেনা বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, তাই আমি এখনি বলতে চাই যারা এখনো আমদানী নির্ভর ব্যবসার কথা চিন্তা করছেন তারা নতুন করে ভাবা শুরু করুন। এখনি সময় স্থানীয় উৎপাদন এর দিকে নজর দেয়ায়। আর স্থানীয় উৎপাদন কারীরা সকল ধরনের সুবিধা পাবেন তা আমি নিশ্চিত করে বলতে চাই।
বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১২ তম স্মার্টফোন ও ট্যাব এক্সপো এর উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। তিনি আরো বলেন, স্মার্টফোনের উপর ১৫ শতাংশ ভ্যাট পরিকল্পতি একটি সিদ্ধান্ত ছিলো। আমাদের সুনির্দিস্ট লক্ষ্য হচ্ছে , এই দেশ চিরকাল আমদানী নির্ভর হয়ে থাকতে পারেনা। দেশ এত এগিয়ে যাবার পর উৎপাদকের দেশ হতে পারবেনা এটা মেনে নেয়া যায়না।
প্রযুক্তি যে দেশে তৈরি হয় সেখানে উদ্ভাবনের একটা যোগসাজশ রয়েছে উল্লেখ করে তিনি বলেন,দেশে ফাইভ জি সেবা দেয়ার জন্য আমরা  অবকাঠামোগত ভাবে প্রস্তুত। কিন্তু সারা বিশ্বে ফাইভজি এর প্রমিতকরণ শেষ হইনি বলে আমরা সেই সেবার উদ্বোধন করতে পারছিনা।
আমি বলতে চাই, দেশে সরকার তার নিজের রূপান্তর তার কার্যক্রম পরিকল্পনা এবং জনগনকে যে সেবা দিবে তার মূল ভিত্তি হবে স্মার্টফোন। কোন একজন নাগরিক যে কোন সরকারী সেবা পাবে স্মার্টফোনে সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে দেশ।
মেলায় দেশী-বিদেশী বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ড প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এবারের মেলায় প্লাটিনাম স্পন্সর হিসেবে অংশ নিচ্ছে স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং, হুয়াওয়ে ও অপ্পো। গোল্ড স্পন্সর হিসেবে অংশ নিচ্ছে ভিভো ও ডিএক্স টেল। আর সিলভার স্পন্সর হিসেবে অংশ নিচ্ছে মটোরোলা।
স্যামসাং স্মার্টফোন ও ট্যাব বিক্রি করার পাশাপাশি মেলায় একটি গেইমিং জোনও রেখেছে। মেলায় ডিএক্স টেল এনেছে শাওমির সব পণ্য। সেখানে শাওমির স্মার্টফোন, স্মার্ট ব্যান্ড, মোবাইল অ্যাক্সেসরিজ পাওয়া যাচ্ছে। হুয়াওয়ে স্মার্টফোনের পাশাপাশি ট্যাব, স্মার্ট ব্যান্ড ও মোবাইল অ্যাক্সেসরিজ বিক্রি করছে। অপ্পো মেলায় তাদের স্মার্টফোন ও মোবাইল অ্যাক্সেসরিজ নিয়ে হাজির হয়েছে। ভিভো স্মার্টফোন নিয়ে অংশ নিচ্ছে এবারের মেলায়। মটোরোলা তাদের সর্বশেষ মডেলের সব স্মার্টফোন এনেছে মেলাতে।
এসব ব্র্যান্ড ছাড়াও মেলায় স্মার্টফোন নিয়ে আসছে আইফোন, নকিয়া, ম্যাক্সিমাস, রিয়েলমি, ইউমিডিজি তাদের স্মার্টফোন ও অ্যাক্সেসরিজ নিয়ে অংশ নিচ্ছে। মেলায় বিভিন্ন পণ্যের উপর ছাড় ঘোষণা করেছে প্রতিষ্ঠানগুলো।
মেলায় প্রবেশ মূল্য ২০ টাকা। যা থেকে প্রাপ্ত অর্থ ক্যান্সার রোগীর চিকিৎসায় দান করা হবে।আর প্রতিদিন রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে এই মেলা। তিন দিনব্যাপী এই মেলা চলবে শনিবার পর্যন্ত।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft