শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
কাল পাল্টাপাল্টি কর্মসূচি আহবান
নার্গিস-সাবুতে বিভক্ত যশোর বিএনপি
এম. আইউব :
Published : Friday, 5 July, 2019 at 6:55 AM
নার্গিস-সাবুতে বিভক্ত যশোর বিএনপিপ্রকাশ্যে বিভক্ত হতে যাচ্ছে যশোর জেলা বিএনপি। আগামীকাল শনিবার জেলা বিএনপির বিবাদমান দু’পক্ষ পৃথক সভা ডেকেছে। একপক্ষের সভা আহ্বান করেছেন আহবায়ক নার্গিস বেগম। অপরপক্ষে সভা ডেকেছেন সদস্য সচিব অ্যাড. সৈয়দ সাবেরুল হক সাবু। আহবায়ক নার্গিস বেগম সভা ডেকেছেন দলীয় কার্যালয়ে। আর সাবেরুল হক সাবু আইনজীবী সমিতিতে। এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে চাপা উত্তেজনা শুরু হয়েছে। যেকোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে।
সারাদেশের দলীয় অবস্থা জানতে গত ২৩ মার্চ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথে স্কাইপিতে কথা হয় যশোর বিএনপির নেতৃবৃন্দের। তিনি সাংগঠনিক অবস্থা সম্পর্কে সকলের কাছে জানতে চান। তারেক রহমান দলকে শক্তিশালী করতে তৃণমূল পর্যায় থেকে কমিটি গঠনের পরামর্শ দেন। বলেন, ঢাকা থেকে কমিটি গঠনের প্রক্রিয়া বন্ধ করা হবে। ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে আলাপের পর গত ১১ এপ্রিল সভা ডাকে জেলা বিএনপি। প্রেসক্লাবে ডাকা এ সভা পন্ড করে দেয় পুলিশ। পরে দলীয় কার্যালয়ে নেতারা হাজির হলেও আনুষ্ঠানিকভাবে সভা করতে পারেনি। পরবর্তীতে ২০ এপ্রিল দলীয় কার্যালয়ে ফের সভা ডাকা হয়। ওই সভায় জেলা কমিটি ভেঙে দিয়ে গঠন করা হয় আহবায়ক কমিটি। সভায় নার্গিস বেগমকে আহবায়ক ও সাবেরুল হক সাবুকে সদস্য সচিব এবং দেলোয়ার হোসেন খোকনকে যুগ্ম আহবায়ক করা হয় কমিটিতে। এরপর যারা সহসভাপতি ছিলেন তাদেরকে, এমপি প্রার্থীদের, জাতীয় নির্বাহী কমিটির ছয়জনকে এবং ১৬ টি ইউনিটের সভাপতি-সাধারণ সম্পাদককে সদস্য করার সিদ্ধান্ত হয়।
সাবু পক্ষীয়দের দাবি, সবার সাথে আলাপ আলোচনা করে আহবায়ক কমিটি কেন্দ্রে জমা দেয়ার কথা থাকলেও সেটি করা হয়নি। কাউকে না জানিয়ে একটি পক্ষ সভার সিদ্ধান্তের বাইরে গিয়ে অতিরিক্ত পাঁচজনের নাম অন্তর্ভুক্ত করে কেন্দ্রে জমা দিয়ে গোপনে অনুমোদন করিয়েছেন বলে সৈয়দ সাবেরুল হক সাবু অভিযোগ করেছেন। তার দাবি অনুযায়ী, গোপনে যে পাঁচজনকে অন্তর্ভুক্ত করা হয়েছে তারা হচ্ছেন, শরফুদ্দৌল্লা ছটলু, রফিকুল ইসলাম মুল্লুক চাঁদ, সিরাজুল ইসলাম, জাহানারা বেগম ও আনিছুর রহমান মুকুল।
সদস্য সচিব সাবেরুল হক সাবু বিষয়টি জানতে পেরে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বিষয়টি জানান। তিনি দেখবেন বলে আশ্বস্ত করেন। এরমধ্যে নাকি জেলা বিএনপির আহবায়ক নার্গিস বেগম সদস্য সচিবকে সভা আহ্বান করতে বলেন। তখন সদস্য সচিব সকলের মতামতের বাইরে গিয়ে যে পাঁচজনকে যুক্ত করা হয়েছে তাদেরকে বাদ দিতে বলেন। আর তা না হলে সভায় নতুন করে নেয়া পাঁচজন যাতে অংশগ্রহণ না করেন সেই ব্যবস্থা নিতে বলেন। এই ব্যাপারে কোনো সুরাহা না হওয়ায় সভা ডাকেননি সদস্য সচিব।
এ অবস্থায় আগামীকাল ৬ জুলাই জেলা বিএনপির সভা ডেকেছেন আহবায়ক নার্গিস বেগম নিজেই। এর পাল্টা হিসেবে সদস্য সচিব সাবেরুল হক সাবুও জেলা বিএনপির সভা ডেকেছেন। সভা ডেকে কোনো পক্ষ বসে নেই। দু’ পক্ষই উপজেলা পর্যায়ে ছুটছেন নেতাকর্মীদের কাছে। যাতে করে তারা সভায় যোগ দেন। একাধিক সূত্র জানিয়েছেন, সদস্য সচিব সাবেরুল হক সাবু নিজেই তৃণমূল নেতাকর্মীদের কাছে ছুটছেন। আর আহবায়কের পক্ষে ছুটে বেড়াচ্ছেন যুগ্ম আহবায়ক দেলোয়ার হোসেন খোকন। সভা ডাকাকে কেন্দ্র করে যশোর জেলা বিএনপির বিরোধ প্রকাশ্যে রূপ নিয়েছে। এমনকি এ নিয়ে সংঘাতেরও আশংকা করছেন কেউ কেউ।
এ ব্যাপারে আহবায়ক নার্গিস বেগমের কাছে জানতে চাইলে তিনি বলেন, আহবায়ক কমিটির মিটিং ডাকা হয়েছে। দলে কমবেশি টানাপড়েন রয়েছে। বড় দলে এমনটা অনেক সময় হয়। পাল্টা সভা কেন ডাকা হয়েছে সাবু সাহেবরা ভালো বলতে পারবেন। এখনই দ্বিধাবিভক্ত হয়েছে বলা যাবে না। আশা করছি একটি সভা হবে।
সদস্য সচিব সাবেরুল হক সাবু বলেন, দলকে শক্তিশালী না করে ব্যক্তি শক্তিশালী হওয়ার চেষ্টা চলছে। যা রীতিমত অশুভ। এটি করে বিএনপিকে ক্ষতিগ্রস্ত করতে দেয়া হবে না। সভা ডাকাকে কেন্দ্র করে কোনো সংঘাত তৈরি হলে তা রাজনৈতিকভাবে দেখা হবে।  



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft