শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
মোংলা থেকে রেল যাবে ভারত নেপাল ভুটানে : রেলমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Friday, 5 July, 2019 at 6:55 AM
মোংলা থেকে রেল যাবে ভারত নেপাল ভুটানে : রেলমন্ত্রীরেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলার সক্ষমতা বৃদ্ধির জন্য খুলনা থেকে মোংলা পর্যন্ত রেললাইন স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে। ২০২২ সালে প্রকল্প মেয়াদের মধ্যেই কাজ শেষে ওই বছরই মোংলা-খুলনা রেল চালু হবে।
এই রেলপথ দিয়ে যাত্রী পরিবহনসহ মোংলা বন্দরের মালামাল পরিবহন করা হবে। এছাড়া উত্তরাঞ্চলের পঞ্চগড় থেকে বাংলাবান্ধা হয়ে ভারতের শিলিগুড়ির সঙ্গে এ রেল যোগাযোগ সরাসরি সংযুক্ত হবে। ফলে ভারত, নেপাল ও ভুটান সরাসরি রেলপথে পণ্য পরিবহনে মোংলা বন্দর ব্যবহারের সুযোগ পাবে। এর মাধ্যমে জাতীয় অর্থনীতির অগ্রগতিতে বড় ধরনের ভূমিকা রাখবে মোংলা বন্দর।
বৃহস্পতিবার দুপুরে নির্মাণাধীন মোংলা-খুলনা রেল প্রকল্প পরির্দশনে এসে খুলনা রেল বিভাগ ও মোংলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকের তিনি এসব বলেন।
এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ, মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা ইয়াসমিন, মোংলা-খুলনা রেল প্রকল্পের নির্বাহী প্রকৌশলী আব্দুর রহিম প্রমুখ। পরে মন্ত্রী মোংলা-খুলনা রেললাইন ও খুলনার রূপসা নদীর ওপর নির্মিতব্য রেলসেতু কাজের অগ্রগতি পরিদর্শন করেন।
২০১৫-১৬ অর্থবছরে দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগ বাড়াতে সরকার মোংলা-খুলনা রেললাইন নির্মাণ প্রকল্প হাতে নেয়। মোংলা-খুলনা নির্মাণাধীন রেললাইন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৮০১ কোটি ৬১ লাখ টাকা। এর মধ্যে রেললাইনে এক হাজার ১৪৯ কোটি ৮৯ লাখ টাকা, ব্রিজের জন্য এক হাজার ৭৬ কোটি ৪৫ লাখ ও জমি অধিগ্রহণে এক হাজার আট কোটি টাকা ব্যয় হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft