শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
জাতীয়
বিশ্বের জন্য সেরা শিক্ষক বাংলাদেশ : বান কি-মুন
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 10 July, 2019 at 5:33 PM
বিশ্বের জন্য সেরা শিক্ষক বাংলাদেশ : বান কি-মুনজাতিসংঘের সাবেক মহাসচিব বান কি-মুন বলেছেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর ব্যাপারে পুরো বিশ্বের জন্য সেরা শিক্ষক হচ্ছে বাংলাদেশ। পুরো বিশ্বকে এ বিষয়ে বাংলাদেশের বেশি ভাল করে শেখানোর মতো দেশ খুব কমই আছে।
বুধবার (১০ জুলাই) রাজধানীর একটি হোটেলে ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন’ বিষয়ে ঢাকা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনে যোগ দিতে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন তিনি ও নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমা।
বান কি-মুন বলেন, আমরা এখানে এসেছি (জলবায়ু পরিবর্তন নিয়ে) খাপ খাওয়ানোর ব্যাপারে বাংলাদেশের অভিজ্ঞতা ও দূরদর্শিতা সম্পর্কে জানতে। জলবায়ু পরিবর্তনের একেবারে সম্মুখভাগে থাকায় তারাই এ বিষয়ে আমাদের সেরা শিক্ষক।জলবায়ু অভিযোজনে শ্রেষ্ঠ শিক্ষক এ দেশ।
তিনি বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এক মিটার বাড়লেও এদেশের ১৭ শতাংশ ভুখণ্ড ২০৫০ সালের মধ্যে পানির নিচে তলিয়ে যাবে। আইপিসিসি অনুসারে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়লে ডুবে যেতে পারে ঢাকাও। পুরো বিশ্ব যখন জলবায়ু পরিবর্তন নিয়ে বিতর্কে মেতে আছে তখন বাংলাদেশকে খাপ খাওয়াতে হচ্ছে উষ্ণতর, আক্রমণাত্মক ও অননুমেয় জলবায়ু পরিবর্তনের। এটা তাদের জন্য টিকে থাকার লড়াই।
উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিল্ডা হেইন, বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মী ক্রিস্টালিনা জর্জিয়েভা প্রমুখ। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft