বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ইরান ও ইয়েমেনের জলসীমায় সামরিক জোট গড়বে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 10 July, 2019 at 8:20 PM
ইরান ও ইয়েমেনের জলসীমায় সামরিক জোট গড়বে যুক্তরাষ্ট্রওয়াশিংটন ও তেহরানের মধ্যকার বৈরী সম্পর্কের জেরে কৌশলগত উপসাগরীয় জলসীমায় নাব্যপথের স্বাধীনতা নিশ্চিত করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র একটি জোট গঠনের আহ্বান জানিয়েছে। মঙ্গলবার (৯ জুলাই) মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল জোসেফ ডানফোর্ড জোট গঠনের লক্ষ্যের কথা জানান।
পারস্য উপসাগরীয় অঞ্চল থেকে বিশ্বের এক-তৃতীয়াংশ তেল পরিবহন করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার উত্তেজনা অঞ্চলটির স্বাধীনতা ও তেল পরিবহন ব্যবস্থায় বিরূপ প্রভাব ফেলেছে। সপ্তাহব্যাপী তেলের ট্যাংকার হামলায় ইরানকে দুষছে যুক্তরাষ্ট্র এবং একটি মার্কিন গোয়েন্দা ড্রোন ক্ষেপণাস্ত্র হামলায় ভূপাতিত করেছে তেহরান।
মার্কিন যুক্তরাষ্ট্রের জয়েন্ট চীফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড রয়টার্সকে দেয়া এক ভিডিও বার্তায় বলেন, 'হরমুজ ও বাবেল মানদেব প্রণালীতে নাব্য পথের স্বাধীনতা নিশ্চিত করার জন্য আমরা এই অঞ্চলের কয়েকটি দেশকে একত্রিত করে একটি জোট গঠন করতে পারি কি না তা দেখছি।'
বাবেল মানদেব থেকে বিশ্বের সব প্রান্তে দৈনিক ৪ লাখ ব্যারেল তেল পারাপার হয়। সামুদ্রিক এলাকায় হরমুজ এবং বাবেল মানদেব অতীব জরুরি প্রণালী। পারস্য উপসাগর এবং লোহিত সাগরের জাহাজগুলো এই প্রণালী ব্যবহার করে জাহাজের পরিবহণ ব্যবস্থা সচল রাখে।
'এমন পদক্ষেপে যুক্ত হতে কোন কোন দেশ রাজনৈতিকভাবে আগ্রহী তা আমরা সম্ভবত আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বের করতে পারব। এই পদক্ষেপকে এগিয়ে নেয়ার সামর্থ্য জানতে সামরিক বাহিনীর সঙ্গে মিলে আমরা সরাসরি একত্রে কাজ করব' বলে ডানফোর্ড যুক্ত করেন।
জেনারেল ডানফোর্ড বলেছেন, 'এই উদ্যোগের আকার নির্ভর করে কতটা দেশ মিশনে যুক্ত হবার সিদ্ধান্ত নিয়েছে। ক্ষুদ্র সংখ্যার অংশগ্রহণ নিয়ে আমরা ছোট মিশন পরিচালনা করতে পারব। কতগুলো রাষ্ট্র যুক্ত হতে আগ্রহী তা চিহ্নিত করতে পারলে আমরা সংখ্যা বাড়াতে পারব।'
গত মাসে মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও আশা করেছিলেন যে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ ২০টির বেশি রাষ্ট্র সামুদ্রিক অঞ্চলে নিরাপত্তার জন্য জোট বেঁধে কাজ করবে।
পম্পেও আরও বলেছিলেন, 'আপনাদের অংশগ্রহণ আমাদের দরকার, আপনাদের সামরিক বাহিনীর। তবে, মার্কিন প্রেসিডেন্ট জানাতে বলেছেন যে, যুক্তরাষ্ট্র এর ব্যয় বহন করবে না। বিবিসি, এএফপি



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft