বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯
ক্রীড়া সংবাদ
একবছর নিষিদ্ধ আফতাব আলম
ক্রীড়া ডেস্ক :
Published : Thursday, 11 July, 2019 at 4:32 PM
একবছর নিষিদ্ধ আফতাব আলমবিশ্বকাপে আচরণ বিধি ভঙ্গ করে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন আফগান পেসার আফতাব আলম। আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে তাকে এ নিষেধাজ্ঞা শাস্তি দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আফতাবের জাতীয় চুক্তিও স্থগিত থাকবে এ সময়ে।
শৃঙ্খলা কমিটির তদন্তের পর আফতাবকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় এসিবি। কাবুলে হওয়া বোর্ডের বার্ষিক সাধারণ সভায় হয় চূড়ান্ত সিদ্ধান্ত।
বিশ্বকাপ মিশন শেষ না করেই মাঝ পথে দেশে ফিরেছিল আফতাব আলম। গুরুতর অশোভন আচরণের দায়ে আফগান এ ফাস্ট বোলারকে দল থেকে বের করে দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। সাউদ্যাম্পটনে টিম হোটেলে এক নারী অতিথির সঙ্গে গুরুতর বাজে ব্যবহার করে ছিলেন তিনি।
২৭ জুন শুরুতে আইসিসি অবশ্য জানিয়েছিল, ‘ব্যতিক্রম পরিস্থিতি’র জন্য আলমকে দেশে ফেরত পাঠানো হয়েছে। কিন্তু আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) পরে নিশ্চিত করে, ‘আচরণ বিধি ভঙ্গের’ দায়েই ঘরে ফিরতে হয়েছে আলমকে।
আইসিসির দুর্নীতি-দমন ইউনিটও (আকসু) আলমের বাজে ব্যবহার নিয়ে তদন্ত করে। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে এসিবিতে তদন্ত প্রতিবেদনও পাঠিয়েছিল তারা।
আফতাব ২২ জুন সাউদ্যাম্পটনে সবশেষ খেলেন ভারতের বিপক্ষে আফগানিস্তানের ১১ রানের হারের ম্যাচ। এখানেই তিনি অশোভন আচরণের কাণ্ড ঘটিয়ে নিষিদ্ধ হয়ে যান।
২৩ জুন আইসিসি দুর্নীতি-দমন ইউনিটের বৈঠকে উপস্থিত না হওয়ায় দুই ম্যাচের জন্য আফতাবকে নিষিদ্ধ করে প্রধান কোচ ফিল সাইমন্স। পরে জানা যায়, তিনি এক আত্মীয়ের সঙ্গে লন্ডনে ছিলেন। একদিন পরে টিম হোটেলে ফেরেন।
আসলে এটাই একমাত্র কারণ নয়। ১৬ জুন ম্যানচেস্টারে ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালেও অঘটন ঘটান ২৬ বছরের এ সিমার। আগে থেকে না জানিয়েই ম্যাচ দেখতে হাজির হন স্টেডিয়ামে। নিজের ও বন্ধুদের জন্য ভিআইপি প্রবেশাধিকার দাবী করে বসেন।
নিজের খেলোয়াড়ি অ্যাক্রেডিটেশন পাস দিয়ে একটি হসপিটালিটি রুমেও ঢুকে যান। কিন্তু বের হতে আস্বীকৃতি জানান। নিরাপত্তা কর্মীরা আসলে তার বন্ধুরা চলে যায়। কিন্তু আফতাব থেকে যান। হসপিটালিটি স্যুট থেকে পরে তাকেও বের করে দেয় নিরাপত্তা কর্মীরা।
আফগানিস্তানের হয়ে মাত্র তিন ম্যাচ খেলে বিশ্বকাপে বল হাতে চার উইকেট নিয়ে ছিলেন আফতাব।
বাজে পারফরম্যান্স দিয়ে পয়েন্ট তালিকার তলানিতে থেকে বিশ্বকাপ থেকে বিদায় নেয় আফগানরা। লিগ পর্বে ৯ ম্যাচের সবকটিতে হার মেনে দশ দলের টুর্নামেন্টে দশম হয় যুদ্ধ বিধ্বস্ত দেশটি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft