রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
আরেকটি যুদ্ধজাহাজ পাঠিয়ে উত্তেজনা বাড়াচ্ছে ব্রিটেন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 13 July, 2019 at 8:19 PM
আরেকটি যুদ্ধজাহাজ পাঠিয়ে উত্তেজনা বাড়াচ্ছে ব্রিটেনমধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানের চালানো ব্রিটিশ ট্যাংকারে হামলা ইস্যুতে চলমান উত্তেজনার মধ্যেই পারস্য উপসাগরীয় অঞ্চলে আরও একটি যুদ্ধজাহাজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। ধারণা করা হচ্ছে, এইচএমএস ডানকান নামে ব্রিটিশ এই যুদ্ধজাহাজটি বর্তমানে ভূমধ্যসাগরে অবস্থান করলেও আগামী সপ্তাহের মধ্যে তা উপসাগরে গিয়ে পৌঁছাবে।
কর্তৃপক্ষের বরাতে 'বিবিসি নিউজে'র প্রতিবেদনে জানানো হয়, বুধবার (১০ জুলাই) ওমান ও পারস্য উপসাগরের মাঝামাঝি স্ট্রেইট অব হরমুজে ব্রিটেনের তেলবাহী একটি ট্যাংকার প্রতিহতের চেষ্টা করেছিল ইরানি সেনারা। যদিও পরবর্তীতে ইরানের সেই নৌকাগুলোকে গুলি করে সরিয়ে দেয় ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীর একটি জাহাজ।
ব্রিটিশ নৌ কর্মকর্তাদের দাবি, ইরানি বিপ্লবী গার্ডের পাঁচটি নৌকা ব্রিটেনের হেরিটেজ ট্যাংকারকে আটকের জন্য এগিয়ে যাচ্ছিল। পরে তাৎক্ষণিক তাদের একটি যুদ্ধজাহাজ ঘটনাস্থলে এলে নৌকাগুলো পালিয়ে যায়।
এর আগে নিজেদের একটি তেল ট্যাংকার ছিনতাইয়ের ঘটনায় প্রতিশোধের হুমকি দিয়েছিল ইরান। যদিও তারা এই ব্রিটিশ জাহাজ দখলে নেওয়ার অভিযোগটি এরই মধ্যে অস্বীকার করেছে।
এ দিকে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বিপির মালিকানাধীন ট্যাংকারটিতে ইরানি নৌযান থেকে চালানো হামলা অতি নিন্দনীয়। তেহরানের এই পদক্ষেপকে ব্রিটেন আন্তর্জাতিক আইনের অবমাননা বলে মনে করছে।
দেশটির প্রতিরক্ষামন্ত্রী পেনি মরডন্ট বলেন, 'ট্যাংকার আটক ইস্যুতে সরকার এ বিষয়ে ভীষণ উদ্বিগ্ন; তাই উত্তেজনা কমিয়ে খুব শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক করতে আমরা তেহরানের প্রতি আহ্বান জানাচ্ছি।
অপর দিকে পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেন, 'এমন পরিস্থিতি ভীষণ সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করতে হবে। এইচএমএস ডানকান নামে টাইপ-৪৫ যুদ্ধজাহাজটি উপসাগরে আগে থেকেই মোতায়েন ব্রিটিশ ডেস্ট্রয়ার এইচএমএস মন্ট্রোজের সঙ্গে অভিযান পরিচালনা করবে। সমুদ্র পথের নিরাপত্তা নিশ্চিত ইস্যুতে আমাদের এই পদক্ষেপ ব্যাপক ভূমিকা পালন করবে।'




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft