রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ক্যাঙারু-কোয়ালা নিধনের পথে অস্ট্রেলিয়া
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 13 July, 2019 at 8:19 PM
ক্যাঙারু-কোয়ালা নিধনের পথে অস্ট্রেলিয়াবন্যপ্রাণই হয়ে উঠেছে পরিবেশের ভারসাম্য বিপন্ন হওয়ার কারণ। এমনই ঘটনা ঘটেছে দক্ষিণ অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ এলাকায়। এখানে বেশ কিছু এলাকায় ক্যাঙারু এবং কোয়ালার মতো প্রাণীর সংখ্যা এতটাই বেড়ে গিয়েছে যে তার জেরে অন্য প্রাণীদের জীবন সঙ্কটে। প্রভাব পড়ছে জীব বৈচিত্র্যে। এমন অবস্থায় এই প্রাণীদের সংখ্যা কমাতে নিধনের পথে হাঁটতে পারে প্রশাসন।
অস্ট্রেলিয় সংসদের পরিবেশ সংক্রান্ত একটি কমিটি এ নিয়ে তদন্ত চালিয়েছে গত কয়েক বছর ধরে। তারাই দেশের পরিবেশ মন্ত্রীর কাছে আর্জি জানিয়েছে, অবিলম্বে কিছু এলাকায় ক্যাঙারু, কোয়ালা, লম্বা নাকের ফার সিল এবং কোরেলাদের সংখ্যাধিক্য ঘোষণা করা হোক এবং তাদের সংখ্যা নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হোক।
তবে রিপোর্টে সরাসরি নিধনের কথা লেখা নেই। কারণ কমিটির সদস্যদের বক্তব্য, সংখ্যা নিয়ন্ত্রণের পদ্ধতি হিসেবে হত্যাকে অনেকেই পাশবিক বিকল্প বলে মনে করেন। তাই সরকারি ভাবে রিপোর্টে এর কথা লেখা হয়নি। কিন্তু কোনও প্রাণীর সংখ্যা কমাতে হলে সাধারণত এই পথই বেছে নেওয়া হয়। মাঝে ক্যাঙারু দ্বীপে নির্বীজকরণের উদ্যোগ নেওয়া হয়েছিল, কিন্তু তাতে লাভ হয়নি।
রিপোর্টে লেখা হয়েছে, কোয়ালাদের সংখ্যা যে হারে বাড়ছে তাতে কিছুদিন পরে তাদের নিয়ন্ত্রণ করা মুশকিল হয়ে পড়বে। কাঙারু তো আগে থেকেই সংখ্যায় বেশি। কোরেলাদেরও একই হাল। ফার সিলদের দৌরাত্মে মাছেদের প্রাণ সঙ্কটে। ফলে এই প্রাণীগুলোর সংখ্যা নিয়ন্ত্রণ না করতে পারলে জীব বৈচিত্র্য টিকিয়ে রাখা মুশকিল।
তবে প্রাণীবিদরা চান, সংখ্যা নিয়ন্ত্রণের জন্য নিধন ছাড়া অন্য কোনও বিকল্প বেছে নিক প্রশাসন। সেটা আদৌ সম্ভব কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft