শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
আসামে ভয়াবহ বন্যা, নিহত ৭
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 14 July, 2019 at 8:17 PM
আসামে ভয়াবহ বন্যা, নিহত ৭ভারী বৃষ্টিপাতে ভারতের আসাম রাজ্যের বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। রাজ্যের ৩৩টি জেলার মধ্যে ইতোমধ্যে ২৫টি বন্যা কবলিত হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে ১৫ লাখেরও বেশি মানুষ। এতে কমপক্ষে ৭ জন লোকের প্রাণহানি ঘটেছে। ভারতীয় সংবাদমাধ্যম ‘এনডিটিভি’ এ খবর প্রকাশ করেছে।
খবরে বলা হয়, ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে আসামের সবচেয়ে বড় নগরী গুয়াহাটিতে তীব্র বন্যা দেখা দিয়েছে। রাজ্যের ওপর দিয়ে বয়ে যাওয়া আরও পাঁচটি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে ২০ হাজার লোককে আশ্রয় শিবিরে হস্তান্তর করা হয়েছে।
আবহাওয়া অধিদফতর এ সপ্তাহে আরও ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। ফলে শুক্রবার থেকে আসামে ফেরি চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। প্রায় ৭০০ ঘরবাড়ি বানের পানিতে ভেসে গেছে।
আসামের বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ (এএসডিএমএ) জানিয়েছে, ঢেমাজি, লখিমপুর, বিশ্বনাথ, ডারাং, নলবাড়ী, চিরাং, গোলাঘাট, মাজুলি, জোরহাট, ডিব্রুগড়, নগাঁও, মরিগাঁও, কোকড়াঝড় বঙ্গাইগাঁও, বকসা এবং শোণিতপুরে টানা বৃষ্টিপাত ও বন্যার কারণে মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে সবচেয়ে বেশি। বন্যার পানিতে আটকে পড়া নারী-পুরুষ-শিশুদের উদ্ধার করতে ২৪ ঘণ্টা অভিযান চলছে। একইসঙ্গে চলছে ত্রাণ কার্যক্রমও।
কাজিরাঙা জাতীয় উদ্যানে বন্যার জন্য তৈরি করা বিশেষ প্ল্যাটফরমে বানভাসিদের পোষা প্রাণীদের রাখার সুযোগ দিয়েছে কর্তৃপক্ষ।
প্রতিবেশী অরুনাচল প্রদেশেও তীব্র বন্যা দেখা দিয়েছে। সেখানে চীন সীমান্তবর্তী তাওয়াং জেলায় ভূমিধসে দুই স্কুল শিক্ষার্থী মারা গেছে। গত মঙ্গলবার থেকে সেখানে টানা তীব্র বৃষ্টিপাত হচ্ছে। ফলে নতুন নতুন এলাকায় ভূমিধসে অনেক সড়ক বন্ধ হয়ে গেছে।
ইতোমধ্যেই উদ্ধারকাজে নেমেছে সেনাবাহিনী এবং জাতীয় বিপর্যয় মোকাবেলা সংস্থার বিশেষ দল। যুদ্ধকালীন তৎপরতায় জোরকদমে চলছে উদ্ধারকাজ। বন্যা পরিস্থিতির উন্নতির কোনো লক্ষণ এখনই নেই বলে জানিয়েছে আসাম প্রশাসন। উত্তরবঙ্গের সঙ্গে আসামের যোগাযোগ ব্যবস্থা বিভিন্ন জায়গায় বিচ্ছিন্ন হয়ে গেছে। ব্যাহত হয়েছে রেল পরিসেবাও। ধস নেমে ভেঙে গেছে রাস্তাঘাট। ফলে আসামের বহু জায়গায় আটকে রয়েছেন পর্যটকরা।
ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত জেলাগুলোর কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স করে পরিস্থিতি সম্পর্কে অবহিত হয়েছেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তাদের তত্পর থাকতে নির্দেশ দেন তিনি।
বন্যাকবলিত এলাকায় যাতে প্রয়োজনীয় চিকিত্সাসেবার ব্যবস্থা থাকে তার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। এছাড়া পশুদের জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে ও তাদের খাদ্যের জন্য প্রয়োজনীয় উপকরণ জোগাড় করতে বলেন তিনি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft