বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
সারাদেশ
গাইবান্ধায় বাঁধ ভেঙে ১৫৪ গ্রাম প্লাবিত
গাইবান্ধা সংবাদদাতা :
Published : Monday, 15 July, 2019 at 5:13 PM
গাইবান্ধায় বাঁধ ভেঙে ১৫৪ গ্রাম প্লাবিতগত কদিন ধরে অবিরাম বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলের পানিতে গাইবান্ধার ব্রহ্মপুত্র, যমুনা, ঘাঘট ও তিস্তা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার ১৫৪টি গ্রাম বন্যার পানিতে নিমজ্জিত হয়ে গেছে।
সোমবার (১৪ জুলাই) সকালে জেলার ৪টি স্থানে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে যাওয়ায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে।
গাইবান্ধা শহর সংলগ্ন ঘাঘট নদীর তিনটি পয়েন্টে পানির তোড়ে সদর উপজেলার গিদারী ইউনিয়নের বাগুড়িয়া এলাকায় বাঁধের ১শ ফিট ও খোলাহাটির ফকিরপাড়ার ১শ ফিট গোদারহাট মাঝিপাড়ার ৫০ ফিট বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গেছে।
এছাড়াও পরে ফুলছড়ি উপজেলার কাতলামারি দুইটি পয়েন্টে একটিতে ৩শ ফিট এবং অপরটিতে ৫০ ফিট বাঁধ ভেঙে গেছে। ফলে এলাকার বিভিন্ন ফসলি জমি ও রাস্তাঘাট তলিয়ে গেছে এবং বন্যা কবলিত এলাকার যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।
পানি বৃদ্ধির কারণে দুপুরে জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলার চার উপজেলার পানিবন্দী নিরাশ্রয় মানুষের জন্য ৬৩টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। বন্যা দুর্গত এলাকার মানুষের জন্য জরুরি পরিস্থিতি মোকাবিলায় বন্যা কবলিত এলাকাসমূহে ২৪০ মেট্রিক টন চাল, নগদ দুই লাখ টাকা, দুই হাজার শুকনো খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে।
এদিকে সুন্দরগঞ্জ উপজেলায় কাপাসিয়া ইউনিয়নে বন্যা দুর্গত ১শ পরিবারের মধ্যে শুকনো খাবার ও বেলকা ইউনিয়নে ১শ পরিবারের মধ্যে ২০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে।
অপরদিকে সদর উপজেলার কামারজানি ইউনিয়নে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ৩৩০টি পরিবারের মধ্যে ২০ কেজি চাল এবং ৩০ পরিবারের মধ্যে শুকনো খাবার দেওয়া হয়েছে। শুকনো খাবারের মধ্যে ছিল মিনিকেট চাল, সয়াবিন তৈল, মসুর ডাল, চিনি ও লবণ ইত্যাদি।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, সোমবার (১৫ জুলাই) দুপুর পর্যন্ত ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ১১০ সেন্টিমিটার তিস্তার ১৬ সেন্টিমিটার এবং ঘাঘট নদীর পানি ৬৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft