রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
নেপালে ভয়াবহ বন্যায় নিহত ৬৫
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 15 July, 2019 at 8:00 PM
নেপালে ভয়াবহ বন্যায় নিহত ৬৫নেপালে একটানা বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় গত তিন দিনে কমপক্ষে ৬৫ জন প্রাণ হারিয়েছেন। এতে আহত হয়েছে আরো ৩৮ জন। এখনও নিখোঁজ রয়েছে ৩৫ জনের বেশি মানুষ। স্থানীয় পুলিশের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।
বন্যার কারণে দেশটিতে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০,৩৮৫টি পরিবার। বন্যা উপদ্রুত এলাকাগুলোতে বৃহস্পতিবার থেকে চলছে উদ্ধার তৎপরতা। শেষ খবরে জানা গেছে, এখন পর্যন্ত মোট ১,১০৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এর মধ্যে কেবল রাজধানী কাঠমান্ডু থেকেই উদ্ধার হয়েছে ১৮৫। মোট ২৭,৩৮০ জন পুলিশকর্মী দেশের বিভিন্ন প্রান্তে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন বলে পুলিশ সূত্রে জানা গেছে।
নেপালে বৃহস্পতিবার থেকে একটানা বৃষ্টি হচ্ছে উপত্যকা এবং সমতল মিলিয়ে দেশের মোট ২৫টি জেলায়। ফলে বন্যায় ভাসছে এসব এলাকার ঘরবাড়ি ও রাস্তাঘাট। বন্যায় ভেঙে গেছে ১০ হাজারের বেশি ঘরবাড়ি। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট এবং বেশ কয়েকটি ব্রিজ।
স্থানীয় সংবাদমাধ্যমের পর্দায় দেখা যাচ্ছে, শুধু পানির উপর জেগে রয়েছে বাড়ির চাল। অনেক জায়গায় বুক পানি সাঁতরে মাথায় করে জিনিসপত্র নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে এগিয়ে চলেছেন বাসিন্দারা।
স্থানীয় আবহাওয়া বিভাগ বলছে, আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টি পুরোপুরি বন্ধ হওয়ার সম্ভাবনা নেই। ইতিমধ্যেই বাগমতী, কমলা এবং কোশনিবার রাতে ছয় ঘণ্টার জন্য ভারত-নেপাল সীমান্তের কোশী ব্যারেজের ৫৬টি স্লুইস গেট খুলে মোট ৩৭১,০০০ কিউসেক পানি বার করা হয়েছে।
কেবল নেপাল নয়, মৌসুমি বৃষ্টিপাতের কারণে বন্যা হচ্ছে প্রতিবেশী দেশ ভারত ও বাংলাদেশেও। ভারতের আসাম রাজ্যে বন্যায় ১১ জন প্রাণ হারিয়েছে বলে জানা গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে আরো ২৬ লাখ মানুষ। আসামে বন্যার কারণে গৃহহীন হয়েছে কমপক্ষে ১৫ লাখ মানুষ। সূত্র: বিবিসি




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft