শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
তাইওয়ানে মার্কিন অস্ত্র : উপকূলে চীনা মহড়া
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 15 July, 2019 at 8:04 PM
তাইওয়ানে মার্কিন অস্ত্র : উপকূলে চীনা মহড়াতাইওয়ানের সীমান্ত সংলগ্ন চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সমুদ্র উপকূলবর্তী এলাকায় বিমান ও নৌ মহড়া পরিচালনা করেছে বেইজিং। মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে তাইওয়ানের নতুন করে ২২০ কোটি ডলার মূল্যের অস্ত্র ক্রয় ইস্যুতে চলমান উত্তেজনার মধ্যেই চীনা সামরিক বাহিনী মহড়াটি চালাল।
বিশ্লেষকদের মতে, এশিয়ার পরাশক্তি চীনের দক্ষিণ-পূর্ব উপকূলীয় এলাকাটি বেইজিংয়ের কাছে অত্যন্ত স্পর্শকাতর অঞ্চলগুলোর মধ্যে অন্যতম। কেননা এই উপকূলেই তাইওয়ান প্রণালীর অবস্থান; যার এক পাশে তাইওয়ান আর অপর পাশে চীনা উপকূল। যে কারণে অঞ্চলটি চীনের সবচেয়ে সংবেদনশীল এলাকাগুলোর মধ্যে একটি।
রবিবার (১৪ জুলাই) চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সম্প্রতি সফলভাবে মহড়াটি চালানো হয়েছে। যদিও বিবৃতিতে মহড়া সম্পর্কে আর কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। অবশ্য একে একটি নিয়মিত বার্ষিক মহড়ার অংশ বলে দাবি বেইজিংয়ের।
এ দিকে চীন এবং তাইওয়ান সবসময়ই একে অপরকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে। যা কয়েক দশক যাবত অঞ্চলটিতে যুদ্ধের হুমকি সৃষ্টি করে আসছে। ১৯২৭ সালে হয় এই বিরোধের সূত্রপাত। যখন চীনজুড়ে ছড়িয়ে পড়ে গৃহযুদ্ধের উত্তাপ। তৎকালীন মাও জে দংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট বিপ্লবীরা ১৯৪৯ সালে জাতীয়তাবাদী সরকারকে উৎখাতের মাধ্যমে এ গৃহযুদ্ধের অবসান ঘটায়।
সে সময় দেশটির জাতীয়তাবাদী নেতারা পালিয়ে প্রতিবেশী রাষ্ট্র তাইওয়ান চলে যান। যে কারণে পরবর্তীতে তারাই তাইওয়ানের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয়। প্রাথমিকভাবে তখন যুদ্ধ বন্ধ হলেও পরবর্তীতে উভয় দেশ নিজেদের চীনের দাবিদার হিসেবে উত্থাপন শুরু করে।
প্রতিবেশী তাইওয়ানে পালিয়ে যাওয়া নেতাদের দাবি, চীন কমিউনিস্টদের দ্বারা অবৈধভাবে দখল হয়েছে। আর বেইজিংভিত্তিক চীনের সরকার তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্নতাকামী প্রদেশ হিসেবে বিবেচনা করে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft