রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯
সারাদেশ
বিরামপুর-ঢাকা সড়কের বেহাল দশা
কয়েকটি স্থান দুঘটনার মরন ফাঁদ
মোঃ মাহমুদুল হক মানিক, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি :
Published : Tuesday, 16 July, 2019 at 4:47 PM
বিরামপুর-ঢাকা সড়কের বেহাল দশাআষাড়ের প্রবল বষনে জনজবিন বিপযত। প্রবল বর্ষনে ঢাকা মহাসড়কের ৪/৫টি জায়গা অল্প বৃষ্টি হলেই তলিয়ে যায় হাটু পানীর নিচে যান চলাচলে বিপাকে পড়েছে চালকরা।
বিরামপুর-ঢাকা সড়কটি বেহাল দশা বিপাকে পড়েছে দুর পাল্লার যানবাহন, ও যাত্রীসাধারন। বতর্মানে পাকা রাস্তারটি বিটুমিন নেই, যত্রতত্র রাস্তার দু ধারে খোড়া। বর্ষার আগে ঠিকাদারের সময় মত কাজ না করার করনে ভাল রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে।
বিরামপুর টাটকপুর আমবাগান থেকে ঘোড়াঘাট উপজেলা পযন্ত  প্রায় সড়কের প্রায় ৩৬ কিঃমি  পাকা রাস্তার বেহাল দশা। সামান্য পানি হলে  রাস্তাটি ডুবে যায় । সড়ক ডুবে যাওয়া ও দেবে যাওযার অন্যতম কারণ হিসাবে এ সমস্যাকে প্রকৌশলীদের ভাষায় বলাহয় রাটিং।
বর্তমানে সড়টিকে রাটিং নাই বললেই চলে। বাংলাদেশ কেন্দ্রীয় সড়ক গবেষনাগারের প্রকৌশলীদের মতে, পিচের জন্য পাথর–বিটুমিনের যে মিশ্রন তেরি করা হয় সেটি ঠিকমতো না হলে রাটিং বা সড়ক দেবে যেতে পারে। যান-বাহন অভার লোড অন্যতম কারন হতে পারে।
এছাড়া রাস্তা মেরামতের সময় মাটির ধাপ গুলি ঠিকমতো রোলিং না হলে রাটিং দেখা যেতে পারে বলেও অনেক প্রোকৌশলীর মতামতে জানা যায়।
বিরামপুর-ঢাকা সড়কের ব্যস্ততম রাস্তটি দিয়ে ১৩  উপজেলার হাজার হাজার মানুষের চলাচলের একমাত্র রাস্তটি লেগে তাকে সীমাহীন যানযট।
বিষেশ করে বিরামপুর পৌর এলাকার মুল শহরের ভিতর দিয়ে সড়টির ঘাটপাড়া নামক স্থানটিতে নিচু হবার কারনে সামান্য বৃষ্টির পানি হলেই তলিয়ে যায় রাস্তাটি, রেলগেট নামক স্থানে একই অবস্থ । চাঁদপুর পাম্প সংলগ্ন রাস্তা একই অবস্থ । উল্লেখিত স্থানে প্রতিদিন দুরঘটনা লেগে আছে।
ড্রাইভার ও যাত্রীদের অভিযোগ জানাযায়, বিরামপুর পল্লবী সংলগ্ন রাস্তাটি সামান্য পানিতে রাস্তটি তলিয়ে যাবার কারনে এবং মুল রাস্তায় উঁচু একটি রাস্তা করার কারনে লোড গাড়ি মেইন রোডে উঠতে পারেনা  প্রতিদিন ৫/৭টি গড়ি উল্লেখিত স্থানে নষ্ঠ হয়ে রাস্তায় যানযটের সৃষ্টি হয় । যাত্রীদের পোহাতে হয় সীমাহিন ভোগান্তী।
এ ব্যাপারে সড়ক ও জনপদ বিভাগের উপ-বিভাগীয় প্রোকৌশলী চিফ কামিনী কান্ত রায় এর সাথে যোগাযোগ কার হলে তিনি জানান, বিরামপুর পৌর শহরের সড়কের কিছু কিছু জায়গা নিছু হবার কারুনে রাস্তাটি মেরামত করা হলেও বেশি দিন টেকেনা।
মুল রাস্তাটি প্রায় সময় দেবে যায়। নিয়মিত মেরামত করা হয় বলে জানান, অন্য দিকে তিনি আরো জানান, যে বেলডাংগা হইতে রেলগেট পযন্ত পৌর শহরের কিছু জায়গা জটিলতার কারনে সড়েকের সম্প্রসারনের কাজের জন্য বরাদ্ধ এলেও বরাদ্ধ গুলি পুর্বে ফেরৎ গিয়েছে। এখন রাস্তা সম্প্রসারনের টেন্ডার হয়েছে। রাস্তা মেরামত ও সম্প্রসারনের কাছ চলছে । কিছু দিনের মধ্যে এ সমস্যার সমাধান হবে বলেও জানান।



আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft