মঙ্গলবার, ০৭ এপ্রিল, ২০২০
শিক্ষা বার্তা
আগামী বছরে গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা : শিক্ষামন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 17 July, 2019 at 3:21 PM

আগামী বছরে গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা : শিক্ষামন্ত্রীশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন,আগামী বছর থেকে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছরের মধ্যে আমরা এটি নিয়ে একটি সিদ্ধান্তে আসতে চাই।
বুধবার (১৮ জুলাই) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
গুচ্ছ ভর্তির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন,এ বিষয়ে চেষ্টা চলছে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় নিজেদের পরীক্ষা নিজেরাই নিতে চায়। মেডিকেলে কিন্তু একই সঙ্গে পরীক্ষা দিয়ে সারাদেশে শিক্ষার্থী ভর্তি হন। বিষয়টি নিয়ে কোনো কোনো বিশ্ববিদ্যালয় ইতিবাচক। উপাচার্য পরিষদ এটি নিয়ে আলোচনা করছে। আগামী বছর থেকে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে।
ডা. দীপু মনি বলেন, এ প্রক্রিয়ায় কার লাভ হলো বা কার লোকসান হলো সেটি বিষয় নয়। এটি রাষ্ট্রের সিদ্ধান্ত। শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া যেন সহজ হয়, সেটি দেখতে হবে। এ কারণে কোনো কোনো শিক্ষার্থী সাত-আটটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেন, ফলে সারা দেশের বিভিন্ন জায়গায় যেয়ে পরীক্ষা দিতে হয়। অন্য জেলায় পরীক্ষা দিতে গিয়ে অনেক ছেলে মসজিদে ঘুমান। নারীরা তো আরো সমস্যায় পড়েন। অনেকে আর্থিক সমস্যায় থাকেন। যাদের টাকা থাকে না তারা কি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন না?
বিশ্ববিদ্যালয়ে আসন সঙ্কট হবে না জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে অনেক সিট খালি থাকে। মেডিকেলেও অনেক সিট এখন খালি থাকে। অনেকে হয়ত পছন্দের জায়গায় স্থান পান না। কিন্তু সিট পান না এমন কেউ নেই। কারণ এখন অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে।
ফলাফলের পরিসংখ্যান তুলে ধরে শিক্ষামন্ত্রী জানান, এবার জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন। আটটি শিক্ষাবোর্ডে পাসের হার ৭১.৮৫ শতাংশ। এবছর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ। যাতে জিপিএ-৫ পেয়েছে ২২৪৩ জন। আর কারিগরি বোর্ডে পাসের হার ৮২.৬২ শতাংশ। এতে জিপিএ ৫ পেয়েছে ৩২৩৬ জন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft