মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
স্বাস্থ্যকথা
রাত জেগে কাজ করলে বাড়ে ক্যান্সার ঝুঁকি!
কাগজ ডেস্ক :
Published : Thursday, 18 July, 2019 at 6:47 AM
রাত জেগে কাজ করলে বাড়ে ক্যান্সার ঝুঁকি!অফিসে প্রায়ই রাতে কাজ করতে হয়? প্রথমে কিছুটা কষ্ট হলেও একটানা রাতে কাজ করলে অভ্যস্ত হয়ে যায় মানুষ। তবে এই নাইট শিফটই হতে পারে আপনার মৃত্যুর কারণ। প্রতিরাতেই আপনার শরীরে নানা রোগের আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে এই নাইট শিফট।
ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের (আইএআরসি) এক রিপোর্টে বলছে, নাইট শিফট বেশি করলে ভবিষ্যতের ক্যান্সারের আশঙ্কা বেশি থাকে। ১৬টি দেশের ২৭ জন গবেষকের মিলিত রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে।
অধিকাংশ চাকরি ক্ষেত্রে, বিশেষত কর্পোরেটে নাইট শিফট অত্যন্ত সাধারণ বিষয়। তবে গবেষকদের মতে, এর ফলে মানুষের বায়োলজিক্যল ক্লকে পরিবর্তন হয়। যার কারণে হতে পারে নানা ধরনের অসুখ। তারা বলছেন, যার মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং ওবেসিটির মতো রোগ। এছাড়া বাড়তে থাকে হার্টের অসুখের আশঙ্কাও। পরবর্তীতে নতুন করে আশঙ্কা সৃষ্টি করে ক্যান্সার।
আইএআরসি-র গবেষকদের মতে, নাইট শিফটের কারণে ব্যক্তির জীবনযাত্রার পরিবর্তনও ক্যান্সারের আশঙ্কার জন্য দায়ি। ব্রেস্ট ক্যান্সার, প্রস্টেট ক্যান্সারের আশঙ্কা বেশি থাকে বলে জানা গেছে। তাই এখন থেকেই চেষ্টা করুন নিয়মিত নাইট শিফট এড়ানোর। একেবারেই তা সম্ভব না হলে নিজের বাড়তি যত্ন নিন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft