বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
সোমবার চাঁদে পাড়ি জমাবে চন্দ্রযান- ২
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 18 July, 2019 at 9:18 PM
সোমবার চাঁদে পাড়ি জমাবে চন্দ্রযান- ২চন্দ্রযান ২-এর অভিযানের নতুন তারিখ ঘোষণা করেছে ইসরো। বৃহস্পতিবার সকালে একটি ট্যুইট করে ইসরো জানিয়েছে আগামী সোমবার (২২শে জুলাই) চাঁদের উদ্দেশে রওনা দেবে ভারতের এই মহাকাশ যানটি।
এদিন দ্যা ইণ্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) জানায়, প্রাথমিকভাবে যে ত্রুটি ধরা পড়ছিল, তা মেরামত করার পর ফের অভিযানের জন্য তৈরি চন্দ্রযান-২। আগামী সোমবার দুপুর ২টো বেজে ৪৩ মিনিটে চন্দ্রযান- ২’র অভিযানের নতুন সময় নির্ধারণ করা হয়েছে ।
উল্লেখ্য, গত ১৫ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে অভিযান শুরু করার কথা ছিল চন্দ্রযানের। ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে এই অভিযান বাতিল করা হয়। জানা যায়, শেষ মুহূর্তে প্রযুক্তিগত ত্রুটি পাওয়া যায় মহাকাশযানে। আর এরপরেই এই অভিযান স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নেন মহাকাশ বিজ্ঞানীরা।
বিজ্ঞানীরা জানান, ৫৬ মিনিট আগে তরল হাইড্রোজেন এবং তরল অক্সিজেন ভরার কাজ চলছিল রকেটে। আর তা করার সময় একটা ছিদ্র দেখা যায়। আর এরপরেই তড়িঘড়ি বাতিল করা হয় এই অভিযান। কীভাবে এই ছিদ্র এল তা নিয়ে তদন্ত শুরু করেন গবেষকরা। আর তা করতে প্রায় ১০দিন লেগে যেতে পারে বলে জানা গিয়েছিল।
চলতি বছরের ৬ই সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে এই মহাকাশযান। চন্দ্রযান- ২’র তিনটি মডিউল। ল্যাণ্ডার (বিক্রম), অরবিটার ও রোভার (প্রজ্ঞান)। মূলত জলের সন্ধানে এবার চন্দ্রাভিযান ছিল ভারতের। এই রোভারে ছিল মোট ১১টি অংশ। এর মধ্যে ভারতের ছটি, তিনটি ইউরোপের বাকি দু’টি মার্কিন যুক্তরাষ্ট্রের।
এই প্রসঙ্গে ডিআরডিও-র ডিরেক্টর অফ পাবলিক ইন্টারফেস রবি গুপ্তা জানিয়ে ছিলেন, চন্দ্রযান- ২’র উড়ান বন্ধ করার সিদ্ধান্ত একেবারে সঠিক ছিল। নইলে বড়সড় বিপদ হতে পারত। এই ধরণের অভিযানে কোনও ঝুঁকি নেওয়া উচিত না। সূত্র: কলকাতা টুয়েন্টি ফোর




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft