সোমবার, ২৬ আগস্ট, ২০১৯
জাতীয়
প্রতিটি জেলা-উপজেলায় মডেল মসজিদ করা হবে : রেলপথ মন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Friday, 19 July, 2019 at 8:44 PM
প্রতিটি জেলা-উপজেলায় মডেল মসজিদ করা হবে : রেলপথ মন্ত্রীরেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মডেল মসজিদ ও সংস্কৃতি কেন্দ্র নির্মাণের প্রতিশ্রুতি প্রদান করেন। সেই প্রতিশ্রুতির আলোকে পঞ্চগড়ে দেবীগঞ্জ উপজেলা সদরে একটি মডেল মসজিদ ও সংস্কৃতি কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। শুধু তাই নয় দেশের প্রতিটি জেলা-উপজেলায় মডেল মসজিদ করা হবে।
শুক্রবার (১৯ জুলাই) সাড়ে ১১টায় দেবীগঞ্জ উপজেলা সদরের মডেল মসজিদ ও সংস্কৃতি কেন্দ্রের স্থান পরিদর্শনকালে সাংবাদিকদের একথা বলেন তিনি।
জানা যায়, সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। নকশা অনুযায়ী মডেল মসজিদের জন্য ৪০ শতাংশ জায়গার প্রয়োজন। জেলা পর্যায়ে ৪তলা ও উপজেলার জন্য ৩তলা এবং উপকূলীয় এলাকায় ৪তলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র নির্মাণ কাজ শুরু হয়েছে। এ জন্য ৮ হাজার ৭২২ কেটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। মডেল মসজিদ এর জন্য ৪৩ শতক জমির উপর এই মসজিদ ও সংস্কৃতি কেন্দ্র নির্মাণে ১১ কোটি ৩৭ লাখ ৭৭ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। গণপূর্ত অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করছে। এর আগে মন্ত্রী প্রস্তাবিত সজীব ওয়াজেদ জয় হাইটেক পার্কের স্থান পরিদর্শন করেন।
তিনি আরে বলেন, মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামায আদায়ের সুবিধা, লাইব্রেরী গবেষনা ও দীনি দাওয়া কার্যক্রম, পবিত্র কুরআন হেফজ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশী পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ ইত্যাদি ব্যবস্থা রয়েছে। ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা রাখা হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন - উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল হাসান সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আসম নূরুজ্জমান ও গিয়াসউদ্দিন চৌধুরীসহ সরকারিক কর্মকর্তা ও দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft