রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
১৩ মিনিটেই হবে ফুল চার্জ!
কাগজ ডেস্ক :
Published : Saturday, 20 July, 2019 at 6:52 AM
১৩ মিনিটেই হবে ফুল চার্জ!ফাস্ট চার্জিং-এর প্রযুক্তি এখন প্রায় সব ফোনেই আছে। কিন্তু ১৩ মিনিটেই ফুল চার্জ? এমনটা চিন্তা করেন না অনেকেই। তবে সম্প্রতি সাঙহাইয়ের মোবাইল সম্মলন ২০১৯-এ এমনই অভিনব চার্জিংয়ের ব্যবস্থার কথা বললো ভিভো। প্রতিষ্ঠানটি জানায়, এই বিশেষ প্রযুক্তির চার্জিং ব্যবস্থায় মাত্র ১৩ মিনিটেই ফুল চার্জ হবে ব্যাটারি। ৫ মিনিটেই হবে ৫০% চার্জ।
নতুন এই চার্জিং ব্যবস্থাকে সুপার ফ্ল্যাশচার্জ ১২০ ওয়াট বলেছে ভিভো। এদিন সাঙহাইয়ে মোবাইল সম্মলনে সবার নজর কেড়ে নেয় এই ভিভো। নতুন এই সুপার ফ্যাশচার্জ প্রযুক্তির প্রকাশের দিকেই ছিল সবার নজর।
ভিভোর দাবি, ৪০০০mAh ব্যাটারি চার্জ দেয়া যাবে এই প্রযুক্তিতে। তবে, এই বিশেষ চার্জিং প্রযুক্তি কোন ফোনে ব্যবহার করা হবে, তা নিয়ে এখনই কিছু বলতে চায়নি ভিভো। তবে আজ বুধবারেই এই চার্জিং প্রযুক্তি-সহ ফোন বাজারে আনতে পারে প্রতিষ্ঠানটি।
বাজার চাহিদার কথা মাথায় রেখে ফাস্ট চার্জিংকে গুরুত্ব দিয়েছে সব প্রতিষ্ঠানই। ওয়ান প্লাস তাদের ফোনে এনেছে Warp চার্জ প্রযুক্তি। সেই একই ভাবে ভিভো তাদের ফোনের মাইক্রো কনট্রোলার ইউনিটটিকে স্থানান্তরিত করেছে।
এই মাইক্রো কনট্রোলার ইউনিট ফোনের ব্যাটারিকে ভোল্টেজ ওভারলোড এবং অতিরিক্ত গরম হয়ে যাওয়া থেকে রক্ষা করে। এই অতি দ্রুত চার্জিংয়ের সময়ে যাতে ফোন থাকে সুরক্ষিত, সেই দিকেও দেয়া হয়েছে নজর।
ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম নামের এক বিশেষ প্রযুক্তির মাধ্যমে ব্যাটারি অতিরিক্ত গরম হওয়া বা ওভারলোড হওয়ার থেকে রক্ষা করা হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft