মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
শিক্ষা বার্তা
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা, শিক্ষার মান বাড়াতে হবে : শিক্ষা উপমন্ত্রী
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম জেলা প্রতিনিধি :
Published : Sunday, 21 July, 2019 at 2:46 PM

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা, শিক্ষার মান বাড়াতে  হবে : শিক্ষা উপমন্ত্রীদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা ও শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে সরকারের পাশাপাশি নিজ নিজ প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়ার তাগিদ দিলেন শিক্ষা উপমন্ত্রী  মহিবুল হাসান চৌধুরী নওফেল।
তিনি বলেছেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে জ্ঞান সৃষ্টি ও গবেষণার বিষয়টি এখন ভেবে দেখার সময় এসেছে। অনেক বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও এম.ফিল এর সুযোগ না থাকলেও গবেষণা ও শিক্ষার সুযোগ সৃষ্টিতে সুনাম অর্জন করেছে। অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার ক্ষেত্রে অবদান রাখলেও কিছু কিছু প্রতিষ্ঠানের এ ব্যাপারে ভূমিকা নেই। যারা বাণিজ্যিক চিন্তা ভাবনায় এখনও প্রতিষ্ঠান পরিচালনা করছে, তাদের মানসিকতার পরিবর্তন করতে হবে।
রোববার (২১ জুলাই) নগরীর টাইগারপাস সংলগ্ন নেভি কনভেনশন সেন্টারে  প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিক্ষা উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একগুয়েমি বাণিজ্যিক প্রবণতা দূর করার জন্য ২০০৮ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন প্রণয়ন করে। এর মধ্যে দিয়ে এসব বিশ্ববিদ্যালয়ে জ্ঞান ও গবেষণার বিষয় পর্যালোচনা ও জবাবদিহিতার আওতায় আনা হয়। যদি আইনটি পাশ না হতো তাহলে  বিশ্ববিদ্যালয় বাণিজ্যিক মনোভাব দূর করার জন্য হস্তক্ষেপ করা যেত না।
শিক্ষা উপমন্ত্রী গ্রেজুয়েটদের উদ্দ্যেশে বলেন, উন্নত বিশ্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যালোমনাই থাকে, তারা গ্রেজুয়েটদের কর্মসংস্থান ও  কর্মজীবনে সহায়ক ভূমিকা রাখে। আপনারা আজ দেশে-বিদেশে ছুটে যাবেন। আপনাদের মাঝে আদর্শিক চিন্তা-চেতনা বিভিন্নতা থাকতে পারে, তবে দেশের স্বার্থে সবাইকে এক হতে হবে। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় উন্নয়নের যে সূচনা সৃষ্টি হয়েছে এতে সংশ্লিষ্ট সবাইকে কাজ করে যেতে হবে।
সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা.দিপু মনি উপস্থিত থাকার কথা থাকলেও তার স্বামী হঠাৎ অসুস্থ হওয়ায় তিনি উপস্থিত থাকতে পারেন নি।
এতে আরো উপস্থিত ছিলেন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন উপস্থিত আছেন।
সমাবর্তন অনুষ্ঠানে ১ হাজার ১১২ জনকে ডিগ্রি দেওয়া হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft