মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
জাতীয়
রোহিঙ্গারা আসার পর এইচআইভি মাথাচাড়া দিয়েছে : স্বাস্থ্যমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Monday, 22 July, 2019 at 9:49 PM
রোহিঙ্গারা আসার পর এইচআইভি মাথাচাড়া দিয়েছে : স্বাস্থ্যমন্ত্রীস্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক স্বপন বলেছেন, রোহিঙ্গারা আসার পরে এইচআইভি যেভাবে মাথাচাড়া দিয়েছে। যাদের শরীরে এইচআইভি ধরা পড়েছে তাদের চিকিৎসার আওতায় আনা হয়েছে। এটা সারাদেশে ছড়িয়ে পড়ার কোনো আশঙ্কা নেই। কারণ রোহিঙ্গারা একটি জায়গায় সীমাবদ্ধ।
সোমবার (২২ জুলাই) বিকেলে কক্সবাজারের তারকা হোটেল সায়মান বিচ রিসোর্ট হলরুমে অনুষ্ঠিত ‘স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা এবং লিঙ্গ সাপোর্ট’ বিষয়ক এক কর্মশালা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।
ডেঙ্গু নিয়ে মন্ত্রী বলেন, ডেঙ্গুর লক্ষণ দেখা দেয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে চিকিৎসাসেবা দিন। ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই। ডেঙ্গু নিয়ন্ত্রণের বাইরে যাবে না, এটা আমাদের বিশ্বাস।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বন্যার কারণে এডিস মশা বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে। মশা উৎপাদন হয় এমন সব স্থানে স্প্রে করা হয়েছে, কিন্তু তা যথেষ্ট ছিল না বলে মশা বৃদ্ধি পায়।
রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে উখিয়া-টেকনাফের মানুষ চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, স্থানীয়দের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিশ্বব্যাংক সরকারকে দেড়শ মিলিয়ন ডলার সহযোগিতা করছে। এর ৯০ ভাগ ব্যয় করা হবে স্থানীয়দের সেবায়।
আন্তর্জাতিক যেসব এনজিও রোহিঙ্গা ক্যাম্প এলাকায় স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করেছে সেখানে স্থানীয়দের সেবা নিশ্চিত করারও নির্দেশ দেন মন্ত্রী।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশ্বব্যাংকের প্রতিনিধি সিনিয়র হেলথ স্পেশালিস্ট (এইচএনপি গ্লোবাল প্রেকটিস) ডা. বুশরা বিনতে আলম, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম-প্রধান (পরিকল্পনা) ডা. মহিউদ্দিন ওসমানি, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার, কক্সবাজার জেলা সিভিল সার্জন আব্দুল মতিন এবং জেলা পরিবার পরিকল্পনা কেন্দ্রের ডা. পিন্টু কান্তি ও জেলা বিএমএ সাধারণ সম্পাদক ডা. মাহবুবুর রহমান প্রমুখ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft