মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
মনের দুক্কু কবো কারে?
Published : Tuesday, 23 July, 2019 at 6:11 AM
মাজে মদ্দি কিচু কচিু জিনুস ভাবদি গেলি অবাক মাইরে যাই। মোসলমানগের বাড়ি কোন কিচু হলি মিলাদ মফেল দেয়। আবার হিন্দুরা কিচু হলি পুজো অচ্চনা করে। মিলাদ পড়াতি গেলি মৌইলবী লাগে। আবার পুজো পড়াতি গেলি পুরোহিত লাগে। তারা বয়ান দিতি আইসে পাপ পুন্যির কতা কইয়ে আবেগে লোক কান্দায় ফেলে, স্ব¹ নরক দেকায় দেয়, কি কল্লি মচ্চিমুলামে স্ব¹ে যাওয়া যাবে তার পত দেকায় দেয়। ধম্মীয় এই সব আচার বিচার কল্লি সুয়াব বা পুন্যি পাওয়া যায় সেই আশায় স¹লি এই ধম্মীয় অনুষ্টানের আয়োজন করে। কিন্তুক হইয়ে ধইরে দেকলাম না ইহকালের মুক্তি আর পরকালের শান্তির জন্যি কোন মৌইলবী সাহেবের বাড়ি কোনদিন মিলাদ মফেল হইলো, কিম্বা পুরোহিত বাবুর বাড়ি কোন দিন পুজো অচ্চনা হইলো।
ফ্যরাডা কি? তাগের কি সুয়াব বা পুণ্যি দরকার হয় না? এই কতা কওয়ার সাথে আশপাশতে কয়জন আইসে আমারে চাগাবাগা কইরে ধইল্লো। একজন আইসে কলে শুদু মৌইলবী বা পুরোহিতগের কতা কচ্চাও! কোন পীরের বউরে মুরিদ হতি দেকিচাও, কোন বড় দাক্তারের বউরে দেকিচাও সিজার কইরে বাচ্চা হতি? কোন নিতার বউ ছাবাল মাইয়েগের কর্মী হতি দেকিচাও? আরাকজন আইসে কলে, মুন্ত্রী মিনিস্টাররা দেশের শিক্কে নিয়ে কত কতা কয় কিন্তুক তাগের ছাবাল মাইয়েরা কি দেশের কোন শিক্কে পোতিষ্টানে পড়ে? বড় বড় নিতারা চিকিসসে নিয়ে মাইক গরম কইরে ফেলে কিন্তুক তাগের পিশার মাপানোর দরকার হলিও দেশের কোনো হাসপাতালে যায়? ফ্যাারডা কি?
স¹লি যকন এই সব কতা নিয়ে টুয়াপাচা কত্তিচি তকন এক মুরুব্বী মুচকি হাইসে কলে ‘আমি যা কবো তাই করবা, আমি যা করি তা করবা না’ এইডেই একন দুইনের রীতি। আর যারা বড়মানুস তাগের সব কতার জেনেমানে কত্তি যাসনে, কনতে কোন খাইন বাইদে যাবেনে, কান্দেও কুল পাবিন্নে।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft