শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
ট্রাম্প-ইমরান বৈঠক: বিক্ষোভে উত্তাল হোয়াইট হাউজ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 23 July, 2019 at 4:54 PM
ট্রাম্প-ইমরান বৈঠক: বিক্ষোভে উত্তাল হোয়াইট হাউজদীর্ঘ প্রায় বিশ বছর পর পাকিস্তানের কোন রাষ্ট্র প্রধান এই প্রথম হোয়াইট সফর করলেন। বৈঠকে মিলিত হলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে। সোমবার (২২ জুলাই) দুপুরে হোইয়াট হাউজে বৈঠকে মিলিত হন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান হোয়াইট হাউজে পৌঁছলে ডোনাল্ড ট্রাম্প তাকে স্বাগত জানান। পরে দুই নেতা বৈঠকে মিলিত হন।
বৈঠকে ডোনাল্ড ট্রাম্প এই অঞ্চলে শান্তি স্থিতিশীলতা ও অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে পাকিস্তানের সাথে কাঁধে কাঁধ মিলয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়াও বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক সন্ত্রাসবাদ, প্রতিরক্ষা, শক্তি, এবং বাণিজ্যসহ বিভিন্ন বিষয়ে খোলামেলা আলোচনা করেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাশ্মীর সমস্যা সমাধানে ভারত পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার আগ্রহ প্রকাশ করেছেন।
এখানে উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পাকিস্তান ৬.৬৮ বিলিয়ন ডলারে ২০১৮ সালে দ্বিপাক্ষিক বাণিজ্যের একটি নতুন রেকর্ড স্থাপন করেছে। এছাড়া ২০১৮ সালে পাকিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের রপ্তানির রেকর্ড ২.৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যার ফলে প্রায় ১০,০০০ আমেরিকানের কর্মসংস্থান সম্ভব হয়েছে। গত ১৫ বছরে, মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানে শীর্ষ পাঁচ বিনিয়োগকারীর দেশের মধ্যে একটি।
এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খানের বৈঠককে ঘিরে ২২ জুলাই সোমবার হোয়াইট হাউজের চারপাশ ছিল বিক্ষোভে উত্তাল। একদিকে পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খানের সমর্থকদের স্বাগতধ্বনী অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সমর্থকরা ইমরান খানের বিভিন্ন ব্যঙ্গাত্মক কার্টুন সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে গো ইমরান গো, সিলেকটে ইমরান, ফ্যাসিষ্ট ইমরান ইত্যাদি স্লোগানে পুরো হোয়াইট হাউজ প্রাঙ্গণ মুখরিত করে তোলে। এক পর্যায়ে দুই গ্রুপের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেতেই পুলিশ হস্তক্ষেপ করে বিক্ষোভকারীদেরকে হোয়াইট হাউজের সামনের পার্ক থেকে সরিয়ে এইচ ষ্ট্রীটে নিয়ে যায়। পরে বিক্ষোভকারীরা সেখানেই তাদের কর্মসুচী চালিয়ে যায়।
এদিকে বিক্ষোভে অংশ নেয় স্বাধীন বেলুচিস্তানের শতশত নেতাকর্মী সমর্থক। তারা পাকিস্তান ও আইএসআইকে টেররিষ্ট উল্লেখ করে স্লোগান দেয়। ফ্রি বেলুচিস্তান, পাকিস্তান টেররিষ্ট, আইএসআই টেররিষ্ট ইত্যাদি স্লোগানে বিক্ষোভ করে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft