সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
এফটিসির সঙ্গে সমঝোতায় ফেসবুক
কাগজ ডেস্ক :
Published : Thursday, 25 July, 2019 at 6:59 AM
এফটিসির সঙ্গে সমঝোতায় ফেসবুকসামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন বা এফটিসির সঙ্গে ৫০০ কোটি ডলার জরিমানার সমঝোতায় যেতে রাজি হয়েছে। ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা লঙ্ঘনের  অভিযোগের তদন্তের পর ফেসবুকের বিরুদ্ধে এফটিসি এ জরিমানা অনুমোদন করে।    
এফটিসির পক্ষ থেকে বুধবার (২৪ জুলাই) এ সমঝোতার ঘোষণা আসতে পারে বলে সংশ্লিষ্ট দুই ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।
ফেসবুক সমঝোতার অংশ হিসেবে প্রাইভেসিবিষয়ক একটি বোর্ড কমিটি গঠনে একমত হয়েছে। এমনকি প্রতিষ্ঠানটি নতুন ব্যবহারকারীর প্রাইভেসি রক্ষায় এক্সিকিউটিভ সনদ নিতেও আগ্রহী হয়েছে। এজন্য ফেসবুকের  প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে তিন মাস পর পর সনদ নিতে হবে, যাতে তাঁর কোম্পানি  ব্যবহারকারীর তথ্য সঠিকভাবে সুরক্ষা দিচ্ছে তা নিশ্চিত করা হবে।  
এদিকে মঙ্গলবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, এফটিসি ব্যবহারকারীর ফোন নম্বর  ব্যবস্থাপনার ক্ষেত্রে তাদের ভুল পথে নেওয়ার বিষয়ে অভিযোগ তুলবে। এছাড়া তাদের বিস্তৃত অভিযোগের মধ্যে টু-ফ্যাক্টর অথেনটিকেশনের ব্যবহারের অভিযোগও তোলা হবে।
ফেসবুকের প্রাইভেসি চর্চা নিয়ে বিনিয়োগকারীদের ঝুঁকিতে ফেলার অভিযোগেও তারা ১০ কোটি মার্কিন ডলারে সমঝোতা করছে।
অনলাইন ব্যবহারকারীদের প্রাইভেসি নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই এফটিসির সঙ্গে সমঝোতার ঘোষণা আসছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ পৃথকভাবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যান্টিট্রাস্ট ও প্রতিযোগিতার চর্চার মতো বিষয়গুলো নিয়েও তদন্তের ঘোষণা দিয়েছে।  
সমঝোতার অংশ হিসেবে, ফেসবুককে তাদের দোষ স্বীকার করতে হচ্ছে না। তবে এই বিষয়টি ফেডারেল বিচারকের অনুমোদন পেতে হবে। আর ফেসবুককে করা জরিমানার বিষয়টি সবচেয়ে বেশি বেসামরিক জরিমানা হিসেবে রেকর্ড তৈরি হবে।
তবে এখন পর্যন্ত বিষয়টি নিয়ে ফেসবুক ও এফটিসির কোনো কর্মকর্তা মন্তব্য করেননি।
প্রসঙ্গত, ২০১৮ সালের মার্চ মাসে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর এফটিসির পক্ষ থেকে তদন্তের ঘোষণা দেওয়া হয়। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft