রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
এসডিজি অর্জনে তরুণদের কাজে লাগানোর আহ্বান
কাগজ ডেস্ক :
Published : Sunday, 4 August, 2019 at 8:01 PM
এসডিজি অর্জনে তরুণদের কাজে লাগানোর আহ্বানটেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তরুণদের কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, দেশের বৃহৎ জনগোষ্ঠী তরুণ। তাদের সঠিকভাবে কাজে লাগাতে পারলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ এগিয়ে যাবে। এজন্য তিনি তরুণদের নিয়ে এমপিদের পরিকল্পনা গ্রহণের পরামর্শ দেন।
স্পিকার বলেন,  জনসংখ্যার উন্নয়নে নবীন, প্রবীণ ও নারী-শিশুদের বিষয়ে গুরুত্ব প্রদান জরুরি। এসডিজি অর্জনে জনসংখ্যা উন্নয়ন সমন্বিতভাবে এগিয়ে নিতে হবে। এ সময় তিনি ২০৪০ সালের মধ্যে ইয়ুথ ডিভিডেন্ড গ্রহণে সচেষ্ট হতে সংসদ সদস্যগণকে একযোগে কাজ করার আহ্বান জানান।
রোববার (০৪ আগস্ট) সংসদ ভবনের শপথ কক্ষে বাস্তবায়নাধীন স্ট্রেনদিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন এন্ড ডেভলপমেন্ট ইস্যু (এসপিসিপিডি) প্রকল্পের আওতায় ডেমোগ্রাফি ডেভিডেন্ড এন্ড এনহেনসিং স্কিলস অব ইয়ুথ: চ্যালেঞ্জ টু অ্যাসিভস (এসডিজি’স) শীর্ষক পলিসি ডায়লগ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনএফপিএ।
শোকের মাস আগস্ট উপলক্ষে অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গের সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
ড. শিরীন শারমিন বলেন, আজকের তরুণরা একদিন প্রবীণ হবেন তাই কর্মক্ষম অবস্থায় তরুণদের ভবিষ্যতের পথ রচনা করা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথম বয়স্কদের মানবিক ও মর্যাদার বিষয় বিবেচনায় নিয়ে বয়স্ক ভাতার ব্যবস্থা চালু করেছেন। প্রবীণদের যত্ন ও সেবায় যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী গড়ার উপর তিনি গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন এআইইউবি'র প্রফেসর ডা. আহমেদ নিয়াজ এবং স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডি'র প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ।
অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর আতিকুর রহমান এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন। অনুষ্ঠানের মুক্ত আলোচনা সেশনটি সঞ্চালনা করেন বাংলদেশ জাতীয় সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।
সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ মাহমুদ আল স্বপন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ. ফ. ম রুহুল হক, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু , বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকারসহ সংসদ সদস্যবৃন্দ   উপস্থিত ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected]m, [email protected]
Design and Developed by i2soft