বুধবার, ২১ আগস্ট, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
১ কোটি আফগানকে হত্যার হুমকি ট্রাম্পের
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 4 August, 2019 at 8:02 PM
১ কোটি আফগানকে হত্যার হুমকি ট্রাম্পেরআফগানিস্তানের এক কোটি মানুষকে হত্যার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তালেবানের সঙ্গে ট্রাম্প প্রশাসনের চলমান আলোচনায় ‘অগ্রগতি’ হওয়ার খবর দিতে গিয়ে তিনি সাংবাদিকদের একথা জানান।
তিনি বলেছেন, মার্কিন সেনারা মাত্র কয়েকদিনের মধ্যে আফগান যুদ্ধে জয়লাভ করার ক্ষমতা রাখে। তবে সেজন্য তাদেরকে কয়েক মিলিয়ন মানুষ হত্যা করতে হবে।
শনিবার (৩ আগস্ট) হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে বলেন, গত প্রায় দুই দশক ধরে আফগানিস্তানের চোরাবালিতে আটকে পড়া মার্কিন সেনারা ‘দুই, তিন অথবা চারদিনের মধ্যে এ যুদ্ধে জয়লাভ করতে পারে, কিন্তু আমি এক কোটি মানুষকে হত্যা করতে চাই না।’
এর আগে গতমাসেও মার্কিন প্রেসিডেন্ট আফগানিস্তানের এক কোটি মানুষকে হত্যা করার হুমকি দিয়েছিলেন, যার বিরুদ্ধে প্রেসিডেন্ট আশরাফ গনি সরকার তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল।
সে সময়ে ট্রাম্প বলেছিলেন, পরমাণু অস্ত্র ব্যবহার ছাড়াই মার্কিন সেনারা কয়েক দিনের মধ্যে এক কোটি আফগান নাগরিককে হত্যা করার সামর্থ্য রাখে। তিনি বলেন, ‘আমি প্রচলিত অস্ত্র দিয়ে হত্যা করার কথা বলছি।’
২০০১ সালের অক্টোবারে আমেরিকা ও তার মিত্ররা আফগানিস্তানে আগ্রাসন চালায়। নিউ ইয়র্কের টুইন টাওয়ারে ১১ সেপ্টেম্বরের হামলার এক মাসের মধ্যে এ আগ্রাসন চালানো হয়। মার্কিন বাহিনীর হামলায় তৎকালীন তালেবান সরকারের পতন ঘটলেও গত দুই দশকে তালেবানকে আফগানিস্তান থেকে নির্মূল করতে ব্যর্থ হয় আমেরিকা। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে দায়েশের উত্থান ঘটেছে যদিও ধারণা করা হয় মার্কিন মদদেই দায়েশ হৃষ্টপুষ্ট হচ্ছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft