বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯
জাতীয়
৯ বছর পর অভিন্ন নদীর পানি নিয়ে বৈঠক
কাগজ ডেস্ক :
Published : Monday, 5 August, 2019 at 5:10 PM
৯ বছর পর অভিন্ন নদীর পানি নিয়ে বৈঠকদীর্ঘ ৯ বছর পর বাংলাদেশ ও ভারতের পানিসম্পদ সচিবেরা অভিন্ন নদীর পানি বণ্টনের সহযোগিতা নিয়ে বৈঠক করতে যাচ্ছেন।
আগামী বৃহস্পতিবার ঢাকায় দুই দেশের মধ্যে এ বৈঠক হওয়ার কথা রয়েছে।
পানিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠকটি হবে। পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার এবং ভারতের পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব উপেন্দ্র প্রসাদ সিং বৈঠকে দুই দেশের নেতৃত্ব দেবেন।
এর আগে ২০১১ সালের জুনে দিল্লিতে সর্বশেষ বৈঠকটি হয়েছিল।
রবিবার রাতে পানিসম্পদ সচিব কবির বিন আনোয়ার বলেন, দীর্ঘ ৯ বছর পর অনুষ্ঠেয় এই বৈঠকে অভিন্ন সব নদীর বিষয়ে আলোচনা করা হবে। বিশেষ করে ২০১৭ সালের এপ্রিলে দিল্লিতে দুই শীর্ষ নেতার বৈঠকে অভিন্ন নদীর পানি বণ্টনের ক্ষেত্রে যে সিদ্ধান্ত ছিল, তা পর্যালোচনা করা হবে। পাশাপাশি দুই দেশের অভিন্ন সব নদীর ক্ষেত্রে সহযোগিতা নিয়ে কথা হবে।
যৌথ নদী কমিশন (জেআরসি) সূত্রে জানা গেছে, দীর্ঘ ৯ বছর ধরে দুই দেশের পানিসম্পদ মন্ত্রী ও সচিব পর্যায়ের বৈঠক হচ্ছে না। ফলে অমীমাংসিত অনেক বিষয়ে নীতিনির্ধারণী পর্যায়ের সিদ্ধান্ত ঝুলে আছে।
মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, সচিব পর্যায়ের বৈঠকে ফারাক্কা পয়েন্টে গঙ্গার নদীর পানি বৃদ্ধি, অভিন্ন নদীর পানি বণ্টন, সীমান্ত নদীর ভাঙন রোধসহ নদীর পানি ব্যবস্থাপনার বিষয়গুলো আলোচনায় আসবে। পাশাপাশি ধরলা, দুধকুমার, মনু, খোয়াই, গোমতী, মুহুরী নদীর পানি বণ্টনের বিষয়ে আলোচনায় অগ্রগতি দেখতে চায় ঢাকা। এ ছয়টি নদীর পানিবণ্টন নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা হচ্ছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft