শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
জম্মু ও কাশ্মির ভেঙে দুই ভাগ
এমন সিদ্ধান্ত অবৈধ, পরিণতি হবে ভয়াবহ: ওমর আবদুল্লাহ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 5 August, 2019 at 8:20 PM
এমন সিদ্ধান্ত অবৈধ, পরিণতি হবে ভয়াবহ: ওমর আবদুল্লাহভারত শাসিত জম্মু-কাশ্মির রাজ্যের সাংবিধানিক রক্ষাকবচ হিসেবে বিবেচনা করা হতো সংবিধানের ৩৭০ ধারাকে। ওই ধারা বাতিল করে জম্মু ও কাশ্মির ভেঙে দুই ভাগ ও বিশেষ মর্যাদা কেড়ে নেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ওই রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।
সরকারের এমন সিদ্ধান্তকে আগ্রাসন ও জনগণের আস্থার প্রতি পুরোপুরি বিশ্বাসঘাতকতা বলে অভিহিত করে তিনি বলেছেন, সরকার একতরফাভাবে এমন সিদ্ধান্ত ঘোষণা করেছে। এমন সিদ্ধান্ত অবৈধ। এর পরিণতি হবে ভয়াবহ। খবর এনডিটিভি।
উল্লেখ্য, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার পার্লামেন্টে ৩৭০ ধারা বাতিলের ঘোষণা দেন। এ ঘোষণায় জম্মু ও কাশ্মির থেকে আলাদা করা হয়েছে লাদাখ। বলা হয়েছে, কেন্দ্র শাসিত দুটি ইউনিয়ন হবে ওই অঞ্চল।
এর আগে জম্মু ও কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ সহ বেশ কয়েকজন শীর্ষ স্থানীয় রাজনীতিককে গৃহবন্দি করে সরকার।
সেখান থেকে এক বিবৃতিতে প্রতিক্রিয়া দিয়েছেন ওমর আবদুল্লাহ। তিনি বলেছেন, ভারত সরকারের একতরফা ও হতাশাজনক সিদ্ধান্তে জম্মু ও কাশ্মিরের জনগণের আস্থার সঙ্গে পুরোপুরি বিশ্বাসঘাতকতা।
১৯৪৭ সালে দেশ ভাগের পর এই রাজ্য ভারতের অংশ হিসেবে স্বীকৃত হয়। কিন্তু সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তার পরিণতি হবে সুদূরপ্রসারি ও ভয়াবহ। তারা রাজ্যের জনগণের বিরুদ্ধে আগ্রাসন চালিয়েছে। রোববার শ্রীনগরে সর্বদলীয় বৈঠকে এ সম্পর্কে সতর্ক করা হয়েছিল।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft