বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোর রেলস্টেশন
ওভারব্রিজ না থাকায় যাত্রীরা বিড়ম্বনার শিকার
কাগজ সংবাদ :
Published : Tuesday, 6 August, 2019 at 6:17 AM
ওভারব্রিজ না থাকায় যাত্রীরা বিড়ম্বনার শিকার যশোর রেলস্টেশনের মাঝামাঝি কোনো ওভারব্রিজ না থাকায় ট্রেন যাত্রীরা নানা বিড়ম্বনার শিকার হচ্ছেন। একটিমাত্র ওভারব্রিজটি স্টেশনের শেষ প্রান্তে অবস্থিত হওয়ায় অসুস্থ, বয়স্ক, প্রতিবন্ধী ও শিশুরা সেখান দিয়ে পার হয়ে ট্রেন ধরতে পারে না-এমন ঘটনাও ঘটছে হরহামেশা। অনেক যাত্রী এক নম্বর প্লাটফর্মে দাঁড়িয়ে থাকা ট্রেনের কামরার মধ্যে দিয়ে দুই নম্বর প্লাটফর্মে অপেক্ষমান ট্রেনে ওঠার চেষ্টা করে দুর্ঘটনার শিকার হয়েছেন। সঠিক সময়ে উপস্থিত হতে না পারায় অনেক যাত্রী ভুল করে অন্য ট্রেনে উঠে ভিন্ন গন্তব্যে যাত্রা ঠেকাতে ট্রেন থেকে লাফিয়ে পড়ে আঘাতপ্রাপ্ত হয়েছেন। নিয়মিত ট্রেনে যাতায়াত করেন এমন অনেক যাত্রী এসব তথ্য জানিয়েছেন।
যশোর রেলস্টেশনের মাস্টার সাঈদুজ্জামান জানান, দীর্ঘদিন যশোর রেলস্টেশনে একটিমাত্র প্লাটফর্ম ছিল। কিন্তু, বর্তমানে প্রতিদিন ২০ থেকে ২৩টি ট্রেন এই স্টেশন অতিক্রম করে। অনেক সময় একই সময়ে একাধিক ট্রেন স্টেশনে প্রবেশ ও অবস্থান করে। সে কারণে বাধ্য হয়ে কর্তৃপক্ষ ২০১৩/১৪ সালে আরো একটি প্লাটফর্ম তৈরি করে স্টেশনের দক্ষিণ পাশে। বর্তমানে স্টেশনে তিনটি রেললাইন ও দুটি প্লাটফর্ম রয়েছে।
তিনি জানান, দুই নম্বর প্লাটফর্মটি সম্পূর্ণ ফাকা। এখানে ছাউনি না থাকায় কোন যাত্রী অবস্থান করেন না। সব যাত্রীই এক নম্বর প্লাটফর্মে অবস্থান করে এর বিশ্রামাগার ও অন্যান্য সুযোগ-সুবিধা ব্যবহার করে। দুই নম্বর প্লাটফর্মে ট্রেন দাঁড়ানোর শিডিউল থাকলেও যাত্রীরা সেখানে যেয়ে অপেক্ষা করতে পারে না রোদ বা বৃষ্টির কারণে।
নিয়মিত ট্রেনে যাতায়াত করেন এমন অনেকে দৈনিক গ্রামের কাগজকে জানিয়েছেন, নামকাওয়াস্তে একটা প্লাটফর্ম তৈরি করা হলেও এর অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়নি। যেমন প্লাটফর্মটিতে নেই কোন ছাউনি, বসার ব্যবস্থা, পানীয়জলের ব্যবস্থা বা বাথরুম। তাছাড়া, প্লাটফর্মটিতে আসতে গেলে যাত্রীদেরকে অনেক দূরের ওভার ব্রিজ ব্যবহার করে আসতে হয়। অনেকে আড়াআড়ি দ্রুত চলে আসার সুযোগ গ্রহণ করলেও বিড়ম্বনা হয় যখন এক নম্বর প্লাটফর্মে আরো একটি ট্রেন অপেক্ষা করে। তখন ওভারব্রিজ ব্যবহার করা ছাড়া আর কোনো পথ থাকে না।
যাত্রীরা অভিযোগ করে বলেন, অনেক যাত্রী ট্রেন ছাড়ার প্রায় শেষ মুহূর্তে স্টেশনে এসে পৌঁছে। তখন ইচ্ছা থাকলেও ওভারব্রিজ ব্যবহার করে এক নম্বর প্লাটফর্ম থেকে দুই নম্বরে অপেক্ষমান ট্রেনে ওঠা যায় না। তখন বাধ্য হয়েই অনেকে এক নম্বরে অপেক্ষমান ট্রেনের কামরার মধ্যে দিয়ে দুই নম্বরে অপেক্ষমান ট্রেনে ওঠার চেষ্টা চালান। তখন নানা দুর্ঘটনার শিকারও হয়েছেন অনেকে। অনেক সময় এক নম্বরে দাঁড়িয়ে থাকা ট্রেনের মধ্যে দিয়ে পার হওয়ার সময় সেটি ছেড়ে দিলে অনেক যাত্রী অন্য দিকেও চলে যেতে বাধ্য হন বা লাফ দিয়ে নামার চেষ্টা করে দুর্ঘটনায় পতিত হন।
সব থেকে বেশি সমস্যার শিকার হয় শিশু, বয়স্ক, অসুস্থ বা প্রতিবন্ধীরা। এসব যাত্রীর পক্ষে ওভারব্রিজ ব্যবহার করে দুই নম্বর প্লাটফর্মে যেয়ে ট্রেনে ওঠা অনেক কষ্টকর বলে মন্তব্য করেছেন খোদ রেলওয়ের কর্মকর্তারা। নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বলেন, ‘আপনারা বিষয়টি নিয়ে লিখুন, যদি কোন কাজে আসে’।
এ ব্যাপারে যশোর রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী চাঁদ আহমেদ জানান, ‘বাংলাদেশ রেলওয়ের জিএম স্যারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রায়ই যশোর পরিদর্শন করেন। কয়েকবার স্থানীয় যাত্রীরা বিষয়টি তাদের সামনে উপস্থাপন করেছেন। আমরাও বিষয়টি নিয়ে আলোচনা করেছি। স্টেশনের মাঝামাঝি একটা ওভারব্রিজ করতে পারলে যাত্রীদের পারাপারে সমস্যার সমাধান হবে’।
দুই নম্বর প্লাটফর্মটিতে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা কবে নাগাদ নিশ্চত হবে জানতে চাইলে তিনি বলেন, ‘সেটা ঠিক বলতে পারবো না। তবে, আমরা কর্তৃপক্ষকে বলেছি’।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft