বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
ডেঙ্গু একটি নাগরিক সমস্যা : শিক্ষা উপমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 6 August, 2019 at 8:26 PM
ডেঙ্গু একটি নাগরিক সমস্যা : শিক্ষা উপমন্ত্রীশিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বর্তমানে ডেঙ্গু একটি নাগরিক সমস্যা। আমরা শুধু আলোচনা ও আনুষ্ঠানিকতার মধ্যে না থেকে এই সংকট নিরসনে নিজ পরিসর থেকে যদি ব্যবস্থা গ্রহণ করি, তাহলে আমাদের চারপাশ এডিস মশামুক্ত হবে।
মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভাষা শহীদ রফিক ভবনে ডেঙ্গু বিষয়ক সচেতনতা সৃষ্টি ও মশক নিধন কর্মসূচির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
নওফেল বলেন, ডেঙ্গু সমস্যা দূর করার জন্য আমাদের বিশেষজ্ঞ কৃষিবিদ, কীটতত্ত্ববিদ এবং বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপকগণ আছেন। তাদের সাহায্য ও সহযোগিতা ছাড়া এ সমস্যা সমাধান করা যাবে না। দেশে যে কীটপতঙ্গ রয়েছে এদের মধ্যে উপকারী কীটদের সংরক্ষণ এবং অপকারী কীটপতঙ্গ ধ্বংস করতে হবে।
তিনি আরো বলেন, কৃষি গবেষণায় আমরা অনেক দূর এগিয়েছি। পতঙ্গ নিয়ন্ত্রণ বিষয়ে যে গবেষণা আমরা সেই গবেষণার সহযোগিতা নিতে চাই। দীর্ঘমেয়াদী এ সমস্যা সমাধান ও বিস্তার রোধ করতে একটা কেমিকেল সমাধান দরকার। এই সমস্যা সমাধানের জন্য আমরা শিক্ষা মন্ত্রণালয় থেকে কীটতত্ত্ববিদ ও বিশেষজ্ঞদের একত্রিত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সমন্বয়ে এডিশ মশা প্রতিরোধের উদ্যোগ গ্রহণ করবো।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে ও রেজিস্টার প্রকৌশলি ওহিদুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. সেলিম ভূইয়া, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নূর মোহাম্মদ, প্রক্টর মোস্তফা কামাল, নাইফ অ্যান্ড আর্থ অনুষদের ডিন কাজী সাইফুদ্দীনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, কর্মমর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft