বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০২০
জাতীয়
'পুর্ব প্রস্তুতি ছাড়া এডিস মশা ধ্বংস করা সহজ নয়'
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 7 August, 2019 at 8:17 PM
'পুর্ব প্রস্তুতি ছাড়া এডিস মশা ধ্বংস করা সহজ নয়'ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর হুমায়ুন রেজা খান বলেছেন, জানুয়ারি মাস থেকে এডিস মশার জন্ম প্রক্রিয়া শুরু হয়। তাই পূর্ব প্রস্তুতি ছাড়া এই মশা ধ্বংস করা সহজ নয়। এজন্য জনপ্রতিনিধিদের মাঠে নামতে হবে, মানুষকে সচেতন করতে হবে।
বুধবার (৭ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ডেঙ্গুর বর্তমান অবস্থা ও করণীয় শীর্ষক মুক্ত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন তিনি। সভার আয়োজন করে বাংলাদেশ প্রাণি বিজ্ঞান সমিতি ও নেচার কনজারভেশন সোসাইটি।
সভায় প্রধান আলোচক হিসেবে হুমায়ুন রেজা খান বলেন, এডিস মশার বেঁচে থাকার উপাদান অনেক বেশি। অনেক সময় দেখা যায় যেখানে পানি থাকে এক বা দুই ইঞ্চি মাটির নিচেও সেখানে মশার ডিম পাওয়া যায়। সুতরাং এতো সহজেই এই মশার মূল উৎস ধ্বংস করা যাবে না। তাহলে এদের কিভাবে এদের ধ্বংস করা যাবে? ফেব্রুয়ারি মাসে শুরুতে যখন বৃষ্টি হয়, তখন থেকে এর নিয়ন্ত্রণে কাজ করা উচিত। একটা মশা গড়ে ২১ দিন বাঁচে। তারা ১০ জেনারেশন শেষে একটা ফিমেল মশা থেকে ২ লাখ ৬২ হাজার ১৪৪ টি ফিমেল মশার জন্ম দেয়। সেখান থেকে ডিম হবে প্রায় সাড়ে ৮ কোটি। আজকে সারা বাংলাদেশে এই মশা ছড়িয়ে পরেছে কারণ এটাই।'
তিনি  আরও বলেন, ফেব্রুয়ারি মাস থেকে সরকার ও জনপ্রতিনিধিদের প্রচারণা শুরু করা উচিত। এখন এসে আমরা হাবুডুবু খাচ্ছি। শুধু বাসার ফুলের টব বা টায়ারের পানি সরালেই হবে না। এসি'র পানি যেখানে পড়ে সেখান মশা জন্ম হয়, লিফটের নিচে, নির্মাণ কাজের সময় ফ্লোরের উপর যে পানি রাখা হয়, এসব জায়গা থেকে হাজার হাজার মশা তৈরি হয়। ওইসব জায়গার মশা ধ্বংস করতে হবে। তাহলেই মশা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। একইসঙ্গে স্কুল কলেজের শিক্ষার্থীদের জানাতে হবে কিভাবে মশা তৈরি হয় ও কিভাবে ধ্বংস করতে হয়।
সভায় উপস্থিত থেকে আলোচনায় অংশ নেন, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি প্রফেসর ড. গুলশান আরা লতিফা, সাধারণ সম্পাদক ড. তপন কুমার দে, ঢাবি প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ববিদ ড. তানজিন আক্তার, ড. মুর্শিদা বেগম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ফারজানা ইসলাম প্রমুখ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft