বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
জীবনে সাফল্যের জন্য স্বপ্ন দেখেতে হবে : তথ্যমন্ত্রী
চট্টগ্রাম জেলা প্রতিনিধি :
Published : Thursday, 8 August, 2019 at 8:03 PM
জীবনে সাফল্যের জন্য স্বপ্ন দেখেতে হবে : তথ্যমন্ত্রীচট্টগ্রামে অবস্থিত দক্ষিন এশিয়ার একমাত্র নারী বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান মানসম্পন্ন শিক্ষার পাশাপাশি নারীর ক্ষমতায়নে কাজ করছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম নগরীর এম এম আলী রোডস্থ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) এর ম্যাথ এন্ড সায়েন্স সামার স্কুলের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে তিনি এ কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, জীবন হচ্ছে বাইসাইকেল চালানোর মতো। চাইকেল চালাতে যেমন ভারসাম্য রাখতে হয়, জীবনে সফল হতে হলেও তেমনি সবকিছুতে ভারসাম্য রাখতে হবে। চলার পথে জীবনকে যুদ্ধক্ষেত্র মনে করবে। নিজের স্বপ্ন ঠিক করে তা বাস্তবায়নে দৃঢ়ভাবে এগিয়ে যেতে হবে। সফলতা একদিন ধরা দেবেই।
ড. হাছান মাহমুদ আরও বলেন, জীবনে সাফল্যের জন্য স্বপ্ন দেখেতে হবে। সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করতে হবে। তবেই সাফল্য ধরা দিবে। জীবনে সফল হতে হলে সবকিছুতে ভারসাম্য রাখতে হবে। মানুষের জীবন মান উন্নয়নের জন্য বিজ্ঞান এবং ম্যাথ-এর কোন বিকল্প নেই উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বিজ্ঞান ছাড়া বর্তমান সময়ে মানুষ সাসটেইন করতে পারবে না। সাইন্স, ম্যাথ, টেকনোলজি ছাড়া আগামীর অগ্রগতি কখনো সম্ভব নয়। জীবনে অনেক প্রতিবন্ধকতা আসবে, সব প্রতিকুলতা অতিক্রম করে এগিয়ে যাওয়ার সক্ষমতা অর্জন করতে হবে।
প্রত্যেককে পিতা-মাতার জন্য কাজ করার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, একজন সন্তানকে আদর ভালোবাসা আর জীবনের সমস্ত এফোর্ড দিয়ে বড় করার পর সেই পিতা-মাতা যখন বৃদ্ধ হয় তথন তারা সন্তানের কাছে শিশু হয়ে যায়। সন্তানের মতোই পিতা-মাতাকে যত্ম নিতে হবে এবং তাদের জন্য কাজ করতে হবে।
বি্শ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড ডেভ ডোনাল্ড এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের মহিলা আসনের সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান এমপি, শেভরনের পরিচালক (কর্পোরেট এ্যাফেয়ার্স) ইসমাইল চৌধুরী এবং বুয়েটের প্রফেসর ড. সেলিয়া শাহনাজ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বার মনিরুজ্জামান মোল্লা, সুমন চ্যাটার্জি ও অন্যান্যরা।
এইউডব্লিও ম্যাথ এন্ড সায়েন্স সামার স্কুলে অংশগ্রহনকারীদের মধ্য হতে মেধার ভিত্তিতে দুইজন শিক্ষার্থীকে ‘ইমার্জিং উইমেন লিডার ইন স্টিম অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। অনুষ্ঠানে তথ্যমন্ত্রী সামার স্কুলে অংশগ্রহনকারী সকল ছাত্রীদের হাতে সনদপত্র তুলে দেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft