বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯
সারাদেশ
দিনাজপুরে আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৯ উদযাপন
মোঃ নুর ইসলাম, দিনাজপুর থেকে :
Published : Friday, 9 August, 2019 at 8:45 PM
দিনাজপুরে আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৯ উদযাপনআন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে ৯ আগষ্ট শুক্রবার উত্তরবঙ্গ আদিবাসী জন-সংগঠন এর উদ্যোগে “আদিবাসী ভাষা” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীর মধ্যে সকাল সাড়ে ১০টায় দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনার হতে একটি বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিন শেষে দিনাজপুর জিলা স্কুল অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে, আলোচনা সভা শেষে দুপুর ১টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
এ সকল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে সংগঠনের আহবায়ন মি.লরেস্ বেগ এর সভাপতিত্বে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, পৌর কাউন্সিলর মো. মোস্তাফিজুর রাহমান মাসুদ, সিডিএ’র নির্বাহী পরিচালক মো. শাহ্-ই- মবিন জিন্নাহ্ . পল্লীশ্রীর সমন্বয়কারী এ কে এম তরিকুল ইসলাম. সেন্ট ফিলিপস্ হাই স্কুল এন্ড কলেজের শিক্ষিকা সুশীলা টুডু, আদিবাসী নেতা নাথালিউস মারান্ডি, ভিনসেন্ট তির্কী প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, জাতিসংঘ কর্তৃক ১৯৯৩ সালের ৯ আগষ্ট-কে আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে ঘোষণা করা হয়। এর পাশা পাশি আদিবাসীদের উন্নয়নের জন্য ১৯৯৪-২০০৪ সাল প্রথম আদিবাসী দশক এবং ২০০৫-২০১৪ সাল-কে দ্বিতীয় আদিবাসী দশক হিসেবে ঘোষণা করা হয়। এই ঘোষণার মূল উদ্দেশ্য ছিলো আদিবাসীদের মানবাধিকার, সামাজিক, অর্থনৈতিক, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদি ক্ষেত্রে যে সমস্ত সমস্যার সম্মূখীন হচ্ছে, তা সমাধানের জন্য আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করা, আদিবাসীদের প্রকৃত অবস্থা ও অবস্থান জানা এবং মৌলিক অধিকার প্রতিষ্ঠায় আদিবাসীদের দাবীর সাথে সংহতি প্রকাশ করা। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে দ্বিতীয় দশক শেষ হওয়ার পরেও আদিবাসীদের সেই আকাংখা আজও পূরণ হয়নি। যার ফলে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের সমতলের আদিবাসীরা আজ নানা সমস্যায় জর্জরিত। পৃথিবীর ৯০টি দেশে প্রায় ৩৭ কোটি আদিবাসী বসবাস করে। তারা তাদের পরিচয় ও ঐতিহ্যগত ভাবে পাওয়া জমি, এলাকা ও প্রাকৃতিক সম্পদের উপর অধিকার দাবী করেছে, কিন্তু বারবার এ অধিকার লঙ্ঘিত হচ্ছে। আজ আদিবাসী  জনগোষ্ঠি পৃথিবীর সবচেয়ে দূর্বল মানুষ। আন্তর্জাতিক সম্প্রদায় এখন স্বীকার করে যে, আদিবাসীদের বিশেষ অধিকার রয়েছে তাদের স্বতন্ত্র সংস্কৃতি ও জীবনধারা বজায় রাখার ক্ষেত্রে।




আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft