শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
প্রচণ্ড গরমে নেদারল্যান্ডসে ৩ হাজার মানুষের মৃত্যু!
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 10 August, 2019 at 5:25 PM
প্রচণ্ড গরমে নেদারল্যান্ডসে ৩ হাজার মানুষের মৃত্যু!বছরের শুরুর দিকেই বিশ্ব আবহাওয়াবিদরা পূর্বাভাস দিয়েছিলেন, উষ্ণতার সব রেকর্ড ভেঙে যেতে পারে ২০১৯ সালে। হলোও তাই। পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার মাস ছিল এবারের জুলাই। সর্বোচ্চ তাপমাত্রার অতীতের সব রেকর্ড ভেঙে যায় মাসটিতে। গোটা বিশ্ব উত্তপ্ত ছিল সময়টাতে। এমনকি এখনও উত্তপ্ত। বিশেষ করে ইউরোপে এর প্রভাব পড়েছে ব্যাপক। একেতো তাদের গরমের সহনশীলতা কম, তারপর আবার উচ্চ তাপমাত্র। প্রচণ্ড রকমের এই গরমে শুধুমাত্র ইউরোপের নেদারল্যান্ডসেই মারা গেছেন এ পর্যন্ত প্রায় তিন হাজার মানুষ।
শুক্রবার (০৯ আগস্ট) ডাচ জাতীয় পরিসংখ্যান সংস্থা সিবিএস জানিয়েছে, ইউরোপজুড়ে সাম্প্রতিক সময়ের রেকর্ড গড়া তাপমাত্রায় নেদারল্যান্ডসে ২২ জুলাই থেকে শুরু হয়ে এ পর্যন্ত দুই হাজার ৯৬৪ জন মানুষ মারা গেছেন। এর মধ্যে চলতি সপ্তাহেই মারা গেছেন ৪০০ এর বেশি মানুষ। যেখানে দেশটির মোট জনসংখ্যাই প্রায় ১৭ মিলিয়ন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, জুলাইয়ের শেষের দিকে ইউরোপজুড়ে সর্বোচ্চ তাপমাত্রায় অতীতের সব রেকর্ড ভেঙে গিয়েছিল। একইসঙ্গে ২৫ জুলাই দেশের ইতিহাসে প্রথমবারের মতো রেকর্ড গড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ফারেনহাইট) তাপমাত্রা উঠেছিল নেদারল্যান্ডসে।
গবেষকরা জানিয়েছেন, মৃত সংখ্যা হিসেবে নেদারল্যান্ডসে এবারের ২২ জুলাইয়ের পরের সময়টিকে ২০০৬ সালের বিরল একটা গ্রীষ্মকালীন সময়ের সঙ্গে তুলনা করা যায়। এবারের আগে সেসময়টিতে নেদারল্যান্ডসে সবেচেয়ে বেশি মানুষ মারা গিয়েছিল গরমে।
গবেষণা বলছে, এই জুলাইয়ে নেদারল্যান্ডসে ৩০০ জন মানুষ অতিরিক্ত মারা গেছেন, যাদের বয়স ছিল ৮০ বা এরও বেশি। গরমে বেশির ভাগ মৃত্যুর ঘটনা নেদারল্যান্ডসের পূর্বাঞ্চলে ঘটেছে। সেখানে তুলনামূলক তাপমাত্রা বেশি ছিল। একইসঙ্গে দাবদাহ দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় এখানে দীর্ঘস্থায়ী ছিল।
বিশেষজ্ঞরা বলছেন, ইউরোপে দ্বিতীয়বারের মতো আঘাত হেনেছে এমন উচ্চ তাপমাত্রা। সতর্ক করে তারা দাবি করেছেন, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের কারণে অঞ্চলটি দিনদিন উষ্ণ হয়ে উঠছে। এ রকম তাপের আঘাত আরও বারবার হতে পারে।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, গত মাসে ইউরোপজুড়ে উত্তপ্ত তাপমাত্রা ছিল। অস্বাভাবিক উচ্চ তাপমাত্রায় ভুগেছে ইউরোপসহ বিভিন্ন অঞ্চলের মানুষ। ১৯৮১ থেকে ২০১০- এই ২৯ বছরের গড় তাপমাত্রা যা ছিল, এর চেয়ে ০ দশমিক ৫৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল এবারের জলাইয়ের তাপমাত্রা। এর আগে বিশ্বব্যাপী ২০১৬ সালের জুলাই মাসটি ছিল উষ্ণতম। যে রেকর্ড ভেঙে গেছে এবার। সেসময়ের চেয়ে এবার তাপমাত্রা ছিল প্রায় ০ দশমিক ০৪ ডিগ্রি বেশি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft