সোমবার, ১৯ আগস্ট, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
নতুন শক্তিশালী কম্ব্যাট ড্রোনের পরীক্ষা রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 10 August, 2019 at 8:03 PM
নতুন শক্তিশালী কম্ব্যাট ড্রোনের পরীক্ষা রাশিয়ারবিশ্বজুড়ে চলছে অস্ত্র প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় এগিয়ে রয়েছে রাশিয়া। একের পর এক নতুন অস্ত্র আবিষ্কার করে যাচ্ছেন রাশিয়ার সামরিক বিজ্ঞানীরা। তারই ধারাবাহিকতায় সম্প্রতি শক্তিশালী কম্ব্যাট ড্রোনের পরীক্ষা চালিয়েছে রাশিয়ান সামরিক বাহিনী। আখোৎনিক নামের অত্যাধুনিক এই ড্রোন গত ৩ আগস্ট রাশিয়ার একটি গোপন বিমান ঘাঁটি থেকে ওড়ানো হয়।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, ড্রোনের প্রথম ফ্লাইট ২০ মিনিট স্থায়ী হয় এবং এটি ৬০০ মিটার উচ্চতায় ওঠে। পরে ড্রোনটি সফল ভাবে সঙ্গে সঙ্গে অবতরণ করতে সক্ষম হয়। ড্রোনটির ডিজাইন করেছে সুখোই ডিজাইন ব্যুরো। এতে রয়েছে অপটিক্যাল ইলেক্ট্রনিক ও রেডিও ইঞ্জিনিয়ারিং টেকনোলজি। এসইউ-সেভেনটি মডেলের ড্রোনটিতে স্টিলথ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।
এই বিষয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ভিডিও প্রকাশ করেছে। তবে যুদ্ধক্ষেত্রে এই ড্রোন কী পরিমাণ এবং কী ধরনের অস্ত্র বহন করতে পারবে সে সম্পর্কে কিছু জানা যায়নি।
গত জানুয়ারি মাসে প্রথম এই ড্রোনের খবর প্রকাশ্যে আসে। যদিও সেই সময় রাশিয়ান সামরিক বিভাগ থেকে এই বিষয়ে কিছুই জানানো হয়নি। এরপর বহুবার খবর প্রকাশ্যে আসে যে রাশিয়া গোপনে অত্যাধুনিক একটি ড্রোন তৈরির কাজ করছে। অবশেষে সেই ড্রোনের ছবি প্রকাশ্যে আনল দেশটি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft