বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 10 August, 2019 at 8:03 PM
দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়াএবার দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। শনিবার সকালে জাপান সাগর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র দু’টি নিক্ষেপ করা হয়। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এ নিয়ে পঞ্চমবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি। প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।
এ খবরের সত্যতা নিশ্চিত করা সম্ভব হলে এটি হবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের স্পষ্ট লঙ্ঘন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের পক্ষ থেকে ‘একটি সুন্দর চিঠি’ পাওয়ার পর পিয়ংইয়ং’র পক্ষ থেকে এই সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর প্রকাশিত হলো। ট্রাম্প বলেছেন, কিম ওই চিঠিতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান যৌথ সামরিক মহড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।
সিউলের সামরিক সূত্রটি বলছে, শনিবার উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় হ্যামগিয়ং প্রদেশের হামহুং শহর থেকে ক্ষেপণাস্ত্র দু’টি নিক্ষেপ করা হয়। এগুলো কোরিয়া উপদ্বীপের পূর্বাঞ্চলীয় এলাকায় জাপান সাগরে গিয়ে পড়ে। স্থানীয় সময় ভোর ৫টা ৩৪ ও ৫টা ৫০ মিনিটে ক্ষেপণাস্ত্র দু’টি নিক্ষেপ করা হয়। এগুলো ৪৮ কিলোমিটার উচ্চতায় উঠে প্রায় ৪শ কিলোমিটার পথ পাড়ি দেয়ে পূর্ব সাগরে গিয়ে পড়ে।
পিয়ংইয়ংকে পুরোপুরি পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত জুনে কিমের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকে মিলিত হওয়ার পর গত তিন সপ্তাহেরও কম সময়ের মধ্যে একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।
এদিকে শনিবার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা মাত্র কয়েক ঘণ্টা আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, তিনি কিম জং-উনের পক্ষ থেকে একটি চিঠি পেয়েছেন। চিঠিটিকে তিনি ‘অত্যন্ত ইতিবাচক চিঠি’হিসেবে উল্লেখ করে বলেন, তিন পৃষ্ঠার চিঠিটি শুরু থেকে শেষ পর্যন্ত অত্যন্ত সুন্দর। খুব শিগগিরই কিমের সঙ্গে আবার আলোচনায় বসারও আগ্রহ প্রকাশ করেন ট্রাম্প।
রোববার থেকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার বার্ষিক যৌথ সামরিক মহড়ার মূল পর্ব শুরু হতে চলেছে। দু দেশের মধ্যে চলমান এই সামরিক মহড়ার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। পিয়ংইয়ং জানায়, ওই যৌথ সামরিক মহড়ার প্রতিবাদে তারা এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।
এর আগে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে গত শুক্রবার সকালে (২ আগস্ট) স্বল্পমাত্রার আরো দু'টি প্রজেক্টাইল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিলো। এ নিয়ে মাত্র আট দিনে তৃতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো পিয়ংইয়ং।
শুক্রবার স্থানীয় সময় ভোর ৩টা ২৩ মিনিটে দক্ষিণ হ্যামগিয়ন প্রদেশের ইয়ংঘুন এলাকা থেকে জাপান সাগরের দিকে প্রজেক্টাইল মিসাইল দু'টি উৎক্ষেপণ করা হয়। তখন এগুলোকে নতুন ধরনের স্বল্প মাত্রার ক্ষেপণাস্ত্র বলে উল্লেখ করেছিলো দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা।
এর আগে গত বুধবার (৩১ জুলাই) পূর্ব উপকূলে দুটি স্বল্প মাত্রার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। এছাড়া গত বৃহস্পতিবারও (২৫ জুলাই) দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিলো উত্তর কোরিয়া।
গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে সাক্ষাতের পর এটিই ছিলো উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনা। সূত্র: বিবিসি



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft