সোমবার, ১৯ আগস্ট, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বেনাপোলে ঈদের ছুটি কাটাতে ভারতে যাওয়া পর্যটকদের ভিড়
স্টাফ রিপোর্টার, বেনাপোল ও শার্শা (যশোর) প্রতিনিধি :
Published : Sunday, 11 August, 2019 at 6:00 AM
বেনাপোলে ঈদের ছুটি কাটাতে ভারতে যাওয়া পর্যটকদের ভিড়ঈদ-উল-আযহার ছুটিতে ভারতে যাওয়া পর্যটকদের সংখ্যা বেড়েছে। ভিসার সহজলভ্যতা ও কম খরচের কারণে অনেকে পরিবার-পরিজন নিয়ে ঈদ কাটাতে আত্মীয়ের বাড়িতে বেড়াতে এবং ঘুরতে ভারত যাচ্ছেন।
শনিবার বেনাপোল চেকপোস্টে ভারতগামী পাসপোর্ট যাত্রীদের ভিড় লক্ষ্য করা গেছে। নিরাপত্তা ও বিশৃঙ্খলা এড়াতে রয়েছে পুলিশসহ কয়েকটি নিরাপত্তা বাহিনী। সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বেনাপোল ইমিগ্রেশন থেকে প্রায় ১ কিলোমিটার যাত্রীদের লাইন ছিল।
সরেজমিনে দেখা যায়, বেনাপোল চেকপোস্ট এলাকায় সকাল থেকে ভীড় জমায় পাসপোর্টযাত্রীরা অতিষ্ঠ হয়ে উঠে। যারা লাইনের পেছনে ছিলেন তারা কিছু অসাধু আনসার সদস্যকে টাকায় ম্যানেজ করে আগে চলে যায়। এ নিয়ে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকা যাত্রীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। এক পর্যায়ে তা ধাক্কাধাক্কিতে পৌঁছুয়। এসময় আন্তর্জাতিক টার্মিনালের প্রবেশে পথের সেভগ্লাস ভেঙ্গে যায়। এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হন। খবর পেয়ে বেনাপোল পোর্ট থানা পুলিশ দ্রুত এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
ভারত গমনকারী পাসপোর্টযাত্রী অমল বোস বলেন, ‘দীর্ঘ তিন ঘণ্টা লাইনে দাঁড়িয়ে আছি। এর আগে কোন দিন এমন অবস্থার সৃষ্টি হয়নি’।
ঢাকা থেকে আসা ক্যান্সার রোগী আমেনা খাতুন বলেন, ‘আমি আমার রোগের পরিচয় এবং ক্যান্সার কার্ড দেখালেও আনছার সদস্যরা আমাকে প্রবেশ করতে দেয়নি। অথচ আমার পিছনে আসা যাত্রীদের লাইন থেকে টাকার বিনিময়ে ভিতরে প্রবেশ করানো হয়েছে’।
স্থানীয়রা জানান, গত দুই মাস যাবৎ এরকম অবস্থার সৃষ্টি হয়েছে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে। এর আগে এর চেয়ে দ্বিগুন লোক ভারতে প্রবেশ করলেও এরকম লাইনের সৃষ্টি হয়নি। তারা অভিযোগ করে বলেন, ঢাকা থেকে এসবি আসছে এরকম দোহাই দিয়ে পাসপোর্ট যাত্রীদের ভোগান্তিতে ফেলছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ। পাসপোর্ট যাত্রীরা যেভাবে দ্রুত তাদের আনুষ্ঠানিকতা শেষ করে যেতে পারবে সে ব্যবস্থা করা উচিৎ। আগে যেভাবে পাসপোর্টযাত্রীরা ভারত যেত তাতে কোন ঝামেলা হয়নি। কিন্তু, বর্তমানে কৃত্রিম সংকট সৃষ্টি করে ইমিগ্রেশন কর্তৃপক্ষ যাত্রীদের দুর্ভোগ বাড়াচ্ছে।
অপরদিকে বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষ ভারতগামী পাসপোর্ট যাত্রীদের নিকট থেকে নিয়ম বহির্ভূতভাবে ৪৫ টাকা টার্মিনাল চার্জ নিলেও তাদের বসার স্থান দিতে পারছে না। মাত্র ৫০ জনের আসন রয়েছে টার্মিনালের ভিতরে। অথচ এ পথে প্রতিদিন তিন থেকে চার হাজার যাত্রী ভারতে প্রবেশ করে। যাত্রীরা টার্মিনাল চার্জ দিয়ে বাহিরে রোদ বৃষ্টিতে ভিজতে থাকে। সব মিলিয়ে বেনাপোল চেকপোস্টে অপরিকল্পিত ব্যবস্থাপনায় পাসপোর্টযাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছে। বেনাপোল ইমিগ্রেশন ওসি আবুল বাশার বলেন, ঈদের ছুটিতে যাত্রী সংখ্যা বৃহস্পতিবার বিকেল থেকে বেশি লক্ষ্য করা যাচ্ছে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft