মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
পৃথিবীর দিকে ধেয়ে আসছে কুতুব মিনারের চেয়েও বড় গ্রহাণু
কাগজ ডেস্ক :
Published : Friday, 16 August, 2019 at 5:32 PM
পৃথিবীর দিকে ধেয়ে আসছে কুতুব মিনারের চেয়েও বড় গ্রহাণুমার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র বিজ্ঞানীরা জানিয়েছেন, একটি বিশাল আকৃতির গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে। গ্রহাণুটি আকারে তাজ মহল ও কুতুব মিনারের চেয়েও বড়। নাসা জানিয়েছে, আগামী ২৮ আগস্ট গ্রহাণুটি পৃথিবীর খুব কাছাকাছি চলে আসবে।
গ্রহাণুটির গতিবিধির ওপর কড়া নজর রাখছে নাসা। এই মুহূর্তে গ্রহাণুটির গতিবেগ প্রতি সেকেন্ডে ১৮ কিলোমিটার। ৫২৪ ফুটের এই গ্রহাণুটি যখন পৃথিবীর খুব কাছে চলে আসবে, তখন তার দূরত্ব হবে প্রায় ৬৩৯০০০ মাইল। এটির নাম দেওয়া হয়েছে ‘‌২০১৯ ওইউওয়ান’‌। গত বুধবার এ তথ্য সামনে আনে নাসা।
তবে এটি পৃথিবীকে আঘাত করবে না বলেই দাবি করেছেন নাসার বিজ্ঞানীরা। তাদের মতে, সেদিন পৃথিবীর খুব কাছ দিয়ে গ্রহাণুটি বেরিয়ে যাবে। গত কয়েক বছর ধরেই পৃথিবীর দিকে বিপজ্জনক আকৃতির গ্রহাণু ধেয়ে আসার ঘটনা বৃদ্ধি পেয়েছে। একারণেই যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা কয়েক বছর আগে বিপজ্জনক গ্রহাণুকে ঠেকাতে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে।
সাধারণত পৃথিবী থেকে ৩০ হাজার মাইলের মধ্যে থাকলে তাকে ‘‌নিয়ার আর্থ অবজেক্ট’‌ বলা হয়৷ বিজ্ঞানীরা মনে করছেন, পৃথিবীর কাছাকাছি প্রায় ১৮ হাজার গ্রহাণু ঘুরে বেড়াচ্ছে৷ তার মধ্যে ১৮০০ গ্রহাণু বিপজ্জনক৷ তার মধ্যে আবার ১৫০টি অত্যন্ত বিপজ্জনক৷‌‌



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft