বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯
স্বাস্থ্যকথা
পেঁয়াজ খাওয়ার উপকারিতা
কাগজ ডেস্ক :
Published : Saturday, 17 August, 2019 at 6:12 AM
পেঁয়াজ খাওয়ার উপকারিতাপেঁয়াজ ছাড়া বাঙালির রান্না যেন কল্পনাই করা যায় না। রান্নায় পেঁয়াজ ছাড়া স্বাদই পাওয়া যায় না। শুধু তাই নয়, সালাদ, ভাত কিংবা অনেক খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খান অনেকেই। শুধু স্বাদে নয়, পেঁয়াজের আছে অনেক পুষ্টিগুণ।
একাধিক গবেষণায় প্রমাণিত যে পেঁয়াজের বেশ কিছু উপকারি উপাদান অনেক রোগের চিকিৎসায় বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু রান্নায় নয়, কাঁচা পেঁয়াজেও রয়েছে নানা উপকারিতা। প্রতিদিন একটি করে কাচা পেঁয়াজ খেলে কী হয় তা জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।
১. মুখের দুর্গন্ধ দূর করে
কাঁচা পেঁয়াজ খেলে মুখের ভেতরের ব্যাকটেরিয়াগুলো মরতে শুরু করে। ফলে মুখের দুর্গন্ধ দূর হয়। সেই সঙ্গে মাড়িতে বিভিন্ন রোগ হওয়ার আশঙ্কাও কমে।
২. খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়
শরীরে ভালো কোলেস্টেরল কিংবা এইচ ডি এলের মাত্রা বাড়িয়ে একদিকে যেমন শরীরকে সতেজ করে, তেমনি খারাপ কোলেস্টরলের পরিমাণ কমিয়ে হার্টের কর্মক্ষমতা বাড়ায়।
৩. জ্বর নিরাময়
ঘুমাতে যাওয়ার আগে একটি পিঁয়াজ কেটে নিন। তার সঙ্গে অল্প করে আলু এবং দুটো রসুনের কোয়া মিশিয়ে মোজার মধ্যে রেখে সেই মোজা পরে শুয়ে পরুন। এমনটা কয়েকদিন করলেই দেখবেন সুস্থ হতে শুরু করেছেন।
৪. ডায়াবেটিস থেকে দূরে রাখে
ডায়বেটিস দূরে রাখতে পেঁয়াজের কোনো বিকল্প নেই বললেই চলে। পেঁয়াজের বেশ কিছু উপদান রক্তে শর্করার মাত্রাকে বাড়তে দেয় না। সেই সঙ্গে ইনসুলিনের ঘাটতি যাতে দেখা না দেয়, সেদিকেও খেয়াল রাখে। ফলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।
৫. অনিন্দ্রা দূর করে
আপনি কি রাত জাগেন? শত চেষ্টা করেও রাতে ঘুমাতে পারেন না? যতি তাই হয় তাহলে প্রতিদিনের খাদ্য তালিকায় পেঁয়াজ রাখুন। প্রতিদিন পেঁয়াজ খেলে অনিন্দ্রাজনিত সমস্যা থেকে মুক্তি পাবেন।
৬. পুড়ে গেলে কাজে আসে
রান্না করতে গিয়ে হাত পুড়ে যাওয়ার ঘটনা প্রায় ঘটে। এক্ষেত্রেও পেঁয়াজ বেশ উপকারে লাগে। পোড়া স্থানে এক টুকরো পিঁয়াজ কিছু সময়ের জন্য রেখে দিন। অল্প সময়েই দেখবেন জ্বালা ভাব কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ক্ষতও সেরে গেছে।
৭. আঁচিল দূর করে
গোল করে পেঁয়াজ কেটে আঁচিলের উপর রেখে একটা কাপড় দিয়ে বেঁধে দিন। যেন তা না পরে যায়। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এমনটা করলে অল্প দিনেই দেখবেন আঁচিল খসে পরে গেছে।
৮. স্মৃতিশক্তি বাড়ায়
সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় জানা গেছে, নিয়মিত কাঁচা পেঁয়াজ খেলে মস্তিষ্কের ধারণ ক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে স্মৃতিশক্তির যেমন উন্নতি ঘটে, তেমনি নার্ভাস সিস্টেমের কর্মক্ষমতা বৃদ্ধি পাওয়ার কারণে মস্তিষ্কজনিত সমস্যা হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়।
৯. ক্যান্সারের মতো রোগকে দূরে রাখে
মস্তিষ্ক, কোলোন এবং ঘারের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা একেবারে কমে যায় যদি প্রতিদিন পেঁয়াজ খাওয়া যায়। কারণ এই সবজিটিতে উপস্থিত বেশ কিছু উপাদান শরীরের ভেতরে ক্যান্সারের কোষের জন্ম হতে দেয় না। ফলে এমন ধরনের মরণ‌ব্যাধি রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না।
১০.কাশির প্রকোপ কমায়
একটা পেঁয়াজ কেটে রস সংগ্রহ করুন। তারপর কয়েক ফোটা মধু মিশিয়ে এই মিশ্রণ দিনে দুবার পান করুন। দেখবেন কাশি কমে যেতে শুরু করবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft