বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
কেশবপুরে দুটি নদীর দুই তীরে বনায়ন প্রকল্প বন্ধের দাবিতে স্মারকলিপি
কেশবপুর (যশোর) প্রতিনিধি :
Published : Monday, 19 August, 2019 at 6:43 AM
কেশবপুরে দুটি নদীর দুই তীরে বনায়ন প্রকল্প বন্ধের দাবিতে স্মারকলিপি কেশবপুর উপজেলায় খননকৃত আপার ভদ্রা ও বুড়িভদ্রা নদীর দুই তীরে ফসলি জমিতে সামাজিক বনায়ন না করার দাবিতে কৃষকরা রোববার পানি উন্নয়ন বোর্ডে স্মারক লিপি প্রদান করেছে।
স্মারকলিপি সূত্রে জানা গেছে, কেশবপুরে জলাবদ্ধতা নিরসনে আপার ভদ্রা ও বুড়িভদ্রা নদী খনন কার্যক্রম চলমান রয়েছে। উপজেলার বড়েঙ্গা, আলতাপোল, বসুন্তিয়া, কেদারপুর, মঙ্গলকোটসহ ভদ্রা ও বুড়িভদ্রা নদীর দুই তীরের মানুষ তাদের যৎ সামান্য জমি ও পতিত জমি ব্যবহার করে অক্লান্ত পরিশ্রম করে সোনার ফসল ফলিয়ে পরিবার-পরিজন নিয়ে জীবন-যাপন করে আসছে। ভূমি জরিপে নদী চিত্র অংকনকে উপেক্ষা করে বহু সংখ্যক মানুষের ব্যক্তিগত জমির উপর দিয়ে নদী খনন করে ঐ সকল পরিবারকে সর্বশান্ত করে দেয়া হয়েছে। আপার ভদ্রা ও বুড়িভদ্রা নদীর দুই তীরে যৎ সামান্য যে জমি রয়েছে সেখানে পানি উন্নয়ন বোর্ড সামাজিক বনায়ন কর্মসূচি হাতে নেয়ায় তাদের মাথায় বিনা মেঘে বজ্রপাত পড়েছে। যার ফলে উপজেলার বড়েঙ্গা, আলতাপোল, বসুন্তিয়া, কেদারপুর, মঙ্গলকোটসহ ভদ্রা ও বুড়িভদ্রা নদীর দুই তীরের মানুষ দিশেহারা হয়ে পড়েছে। এ ব্যাপারে ঐ এলাকার শত শত দরিদ্র কৃষক কেশবপুর উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলি বরাবর সামাজিক বনায়ন বন্ধ করার দাবিতে স্মারকলিপি প্রদান করেছে। সাথে সাথে তারা আপার ভদ্রা ও বুড়িভদ্রা নদীর দুই তীরে নিজ উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত বজ্রপাত প্রতিরোধে তালের চারা রোপনের জন্য পানি উন্নয়ন বোর্ডের অনুমতি চেয়েছেন।
স্মারকলিপি প্রদানকালে বসুন্তিয়ার আব্দুর রহিম, মঙ্গলকোটের শামসুর রহমান, আলতাপোলের মিহির ঘোষ, কবির হোসেন ও আবু সিদ্দিকসহ ঐ এলাকার শত শত কৃষক উপস্থিত ছিলেন।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মুন্সি আছাদুল্লাহ জানান, কৃষকদের স্মারকলিপি পেয়েছি, যা উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে পরবর্তী সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft