শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
কাশ্মীর বিরোধ নিয়ে আন্তর্জাতিক আদালতে যাচ্ছে পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 20 August, 2019 at 8:19 PM
কাশ্মীর বিরোধ নিয়ে আন্তর্জাতিক আদালতে যাচ্ছে পাকিস্তানভারত শাসিত কাশ্মীরের বিশেষ অধিকার প্রদানকারী ৩৭০ অনুচ্ছেদ বাতিল নিয়ে ইতোমধ্যেই চিরবৈরি দু-দেশের মধ্যকার বিরোধ চূড়ান্ত অবস্থায় পৌঁছে। ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বন্ধ, রেল যোগাযোগ স্থগিত, কূটনৈতিক সম্পর্ক রথ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও অভিযোগ জানায়। তবে, এবার কাশ্মীর বিরোধ নিয়ে আন্তর্জাতিক আদালতের স্বরণাপন্ন হতে যাচ্ছে পাকিস্তান সরকার। কাশ্মীরে ভারত সরকারের মানবাধিকার লঙ্ঘন ও গণহত্যার ওপর দৃষ্টি নিবদ্ধ করে এই মামলা উপস্থাপন করা হবে বলে জানায় পাকিস্তান।
চলতি মাসের শুরুর দিকে ভারত কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নেয়, যা ইসলামাবাদকে ক্রুদ্ধ করে। পারমাণবিক শক্তিধর দেশদ্বয় বিতর্কিত অঞ্চলটি ইতোমধ্যেই একাধিকবার যুদ্ধে জড়িয়েছে, তবে এবার কট্টর মোদী সরকারের ঐতিহাসিক পদক্ষেপ সব উত্তেজনাকে ছাপিয়ে যায়।
পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি পাকিস্তানের এআরওয়াই নিউজ টিভিকে বলেন, 'আমরা কাশ্মীরের মামলাটি আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সব ধরনের আইনি দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হয়েছিল।'
পৃথকভাবে, পাক প্রধানমন্ত্রীর তথ্য সম্পর্কিত বিশেষ সহকারী ফিরদৌস আশিক আওয়ান বিষয়টি নিশ্চিত করেছেন। পাকিস্তানের মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের নিশ্চিত করে বলেন, বিষয়টি আন্তর্জাতিক আদালতে তোলার জন্য মন্ত্রীসভা নীতিগত অনুমোদন দিয়েছে। ভারতের দখলকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন ও গণহত্যার ওপর দৃষ্টি নিবদ্ধ করে এই মামলা উপস্থাপন করা হবে।
আওয়ান আরও বলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইনজীবীদের একটি প্যানেল জাতিসংঘের শীর্ষ আদালতে পাকিস্তানের পক্ষে মামলা চালানোর জন্য নিযুক্ত থাকবে। আদালতের সিদ্ধান্ত কেবল একটি উপদেশ হবে। তবে, উভয় দেশ যদি আগে সম্মতি জানায় তাহলে এই রায় বাধ্যতামূলক হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft