সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
পাপুয়ায় ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে ইন্দোনেশিয়া
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 22 August, 2019 at 8:34 PM
পাপুয়ায় ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে ইন্দোনেশিয়াসহিংসতা উস্কে দেওয়া বন্ধ করতে পাপুয়ার পূর্বাঞ্চলে ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে ইন্দোনেশিয়া। পরিস্থিতি মোকাবেলায় ওই এলাকায় অতিরিক্ত এক হাজার ২০০ পুলিশ পাঠানো হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে রয়টার্স।
বুধবার রাতেই পাপুয়াতে ছুটে গেছেন ইন্দোনেশিয়ার প্রধান নিরাপত্তা মন্ত্রী, পুলিশ প্রধান ও সেনা কমান্ডার। বৃহস্পতিবার তারা সবচেয়ে বেশি সহিংসতা কবলিত এলাকা সরং পরিদর্শন করেছেন।
ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যম কম্পাস জানিয়েছে, বৃহস্পতিবার পাপুয়ার নাবিরে ও ইয়াহুকিমোতে নতুন করে বিক্ষোভ মিছিল হয়েছে। কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে শান্তিপূর্ণভাবেই মিছিল হয়েছে। তবে রাজধানী জাকার্তায় বৃহস্পতিবার পাপুয়ার শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ করেছে। ইন্দোনেশিয়ার সেনাবাহিনীর সদর দপ্তরের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে যেয়ে শেষ হয়। এসময় তারা পাপুয়ার স্বাধীনতার পক্ষে স্লোগান দেয়। বিক্ষোভকারীদের কারো হাতে থাকা পোস্টারে স্বায়ত্ত্বশাসনের এবং পশ্চিম পাপুয়াতে বর্ণবাদ ও উপনেবেশিকতাবাদ অবসানের’ দাবি জানানো হয়।
ইন্দোনেশিয়ার যোগাযোগ মন্ত্রণালয় বুধবার রাতে পাপুয়ার বাসিন্দাদের সামাজিক যোগাযোগমাধ্যমে প্রবেশ বন্ধ করে দেয়।
মন্ত্রণালয়ের মুখপাত্র ফার্দিনান্দজ সেতু বলেন, ‘এটা ভাঁওতাবাজি বন্ধের একটি চেষ্টা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে লোকজনের প্ররোচনামূলক বার্তা শেয়ার বন্ধ করে দেওয়া যা বিদ্ধেষমূলক বর্ণবাদ উস্কে দিতে পারে।’
বুধবার পার্লামেন্ট ভবন, বাড়িঘর,দোকানপাট ও হোটেলে ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় পুলিশ তিমিকা শহর থেকে ৩৪ জনকে আটক করেছে। কর্মকর্তাদের দাবি, এদের মধ্যে ১৩ জন পাপুয়ার স্বাধীনতা সমর্থক বিচ্ছিন্নতাবাদী গ্রুপের সদস্য।
প্রসঙ্গত, কয়েক দশক ধরে পাপুয়াতে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চলে আসছে। সোমবার পুলিশ পাপুয়ার শিক্ষার্থীদের বর্ণবাদমূলক গালি দেওয়ায় নতুন করে বিক্ষোভ উস্কে ওঠে। গত সপ্তাহে ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবসে দেশটির জাতীয় পতাকা অবমাননার অভিযোগে ওই শিক্ষার্থীদের গ্রেপ্তার করে পুলিশ সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft