বৃহস্পতিবার, ০৬ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী উদযাপিত
স্বপ্না দেবনাথ :
Published : Saturday, 24 August, 2019 at 6:44 AM
যশোরে বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী উদযাপিতব্যাপক উৎসাহ উদ্দীপনা, ধর্মীয় আচার অনুষ্ঠান, মাঙ্গলিক ক্রিয়াদি, মঙ্গল শোভাযাত্রা আর আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে যশোরে সনাতন ধর্মের প্রাণপুরুষ পার্থসারথী ভগবান শ্রী কৃষ্ণের আবির্ভাব তিথি জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। শ্রীকৃষ্ণের ৫২৪৭ তম এ জন্ম তিথিকে কেন্দ্র করে শুক্রবার সকাল থেকেই বিভিন্ন বারোয়ারি মন্দির ও বাসা-বাড়িতে বিশেষ পূজা ও হোমযজ্ঞের পাশাপাশি অনুষ্ঠিত হয়েছে কীর্তন ও পাঠ অনুষ্ঠান। দুঃখ জরা ব্যাধি থেকে মুক্ত হোক জীবন, শুদ্ধ হোক অন্তর আত্মা, অপার্থিব আনন্দলোকের মঙ্গলধ্বনিতে স্নাত হোক পৃথিবী- এ প্রার্থনাই করা হয়েছে শ্রীকৃষ্ণের চরণে।
বিশেষ সাড়ম্বরে অনুষ্ঠান আয়োজন করে জেলা ও সদর উপজেলা পূজা উদযাপন পরিষদ। সকালে নীলগঞ্জ মহাশ্মশানে কৃষ্ণ পূজা, হোম ও মঙ্গল আরতির পর বিকেলে টাউনহল মাঠের রওশন আলী মঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা। বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কু-ুর সভাপতিত্বে বিকেলের আলোচনা অনুষ্ঠানে অন্যতম বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ ও পুলিশ সুপার মঈনুল হক। স্বাগত বক্তব্য রাখেন জেলা পূজা পরিষদের সাধারণ সম্পাদক যোগেশ দত্ত। শুভেচ্ছা বক্তৃতা করেন সদর উপজেলা সভাপতি দুলাল সমাদ্দার ও সাধারণ সম্পাদক দেবেন ভাষ্কর। অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শফিকুল ইসলামসহ অন্যান্য প্রতিষ্ঠানের আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা অনুষ্ঠানের মধ্যে জন্মাষ্টমী উপলক্ষে শিশুদের গীতাপাঠ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন অতিথিবৃন্দ।
পরে আলোচনায় বক্তারা বলেন, শ্রীকৃষ্ণের আবির্ভাব অন্যায়ের বিরুদ্ধে ন্যায় প্রতিষ্ঠার জন্যে। অশুভের বিনাশে তার আবির্ভাব সকলের জন্য এক অনন্য প্রেরণা। ঐক্য ও সম্প্রীতির মধ্যে দিয়ে জগতে শান্তি প্রতিষ্ঠা করে সকল অপশক্তি ও অকল্যাণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বক্তারা। আলোচনা শেষে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বালন করেন অতিথিবৃন্দ। পরে ভক্তিভরে কৃষ্ণের বিভিন্ন লীলার বিচিত্র সাজসজ্জায় শঙ্খ, উলুধ্বনীর সাথে জয়ডংকা, কাসর-ঘণ্টার তালে তালে বিশাল মঙ্গল শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নীলগঞ্জ মহাশ্মশানে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারসহ অন্যান্য নেতৃবৃন্দ অংশ নেন। শোভাযাত্রায়  জয়ডংকার তালে শ্রীকৃষ্ণের বন্দনায় মেতে ওঠেন ভক্তবৃন্দ।  যশোরে বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী উদযাপিত
যশোরে বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী উদযাপিতএদিকে, জন্মাষ্টমী উদযাপন করেছে সনাতন বিদ্যার্থী সংসদ যশোর সরকারি এমএম কলেজ এবং সিটি কলেজ শাখা। আলোচনা, কৃষ্ণ পূজা, পুষ্পাঞ্জলি প্রদানসহ নানা আয়োজনের মাধ্যমে বেজপাড়া পূজা সমিতি মন্দিরে শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথিকে আরো বেশি আনন্দময় করে তোলে সংগঠনের সদস্য ও নেতৃবৃন্দ। সংক্ষিপ্ত আলোচনা শেষে সকালে অনুষ্ঠিত হয় শ্রীকৃষ্ণের পূজা। পূজা শেষে মঙ্গল আরতির আলোকচ্ছটা আর কৃষ্ণ নাম সংকীর্তনে মেতে ওঠেন বিদ্যার্থীরা। আলোচনা পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পূজা উদযাপন পরিষদের সহসভাপতি দীপক রায়, সরকারি এমএম কলেজের ভূগোল বিভাগের সহযোগী অধ্যাপক নীতিশ চন্দ্র কর্মকার এবং সরকারি সিটি কলেজের সহকারী শিক্ষক অলোক বসু। সনাতন বিদ্যার্থী সংসদ যশোর জেলা শাখার প্রধান সমন্বয়ক বিজন চৌধুরী, সমন্বয়ক আশিষ বিশ্বাস ও মিন্টু ভদ্র, এমএম কলেজ শাখার সভাপতি অভিজিৎ চক্রবর্তী, সাধারণ সম্পাদক সত্যজিৎ মজুমদার, সিটি কলেজ শাখার সভাপতি ব্রজেন্দ্র নাথ, সাধারণ সম্পাদক রিমন বালাসহ অন্যান্য নেতৃবৃন্দ ও শিক্ষার্থীরা পূজা পাঠে উপস্থিত ছিলেন।
এদিকে বিশেষ এ তিথি উপলক্ষে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলের জন্যে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে সনাতন ধর্ম সংঘ যশোর জেলা শাখা। সকাল আটটা থেকে দুপুর একটা পর্যন্ত দেড়শতাধিক রোগীকে বিনামূল্যে হোমিও চিকিৎসাসহ ওষুধ বিতরণ করা হয়। উপশহর পার্কের পূর্ব পাশে এ আয়োজন করা হয়। এতে উদ্বোধক ছিলেন ভারতের কলকাতা থেকে আগত ধর্ম অনুরাগী শ্যামল দাস। হোমিও চিকিৎসক হিসেবে সেবা প্রদান করেন ডাক্তার খায়রুল বাশার, জাহিদ হোসেন, কৃষ্ণপদ কর্মকার, নন্দ দুলাল হালদার, আবুল কাশেম এবং সনাতন ধর্ম সংঘের সাধারণ সম্পাদক অধ্যাপক অখিল চক্রবর্তী ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক গোপীকান্ত সরকার।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft