মঙ্গলবার, ০৭ জুলাই, ২০২০
জাতীয়
২১ আগস্ট নৃশংস এবং কালো অধ্যায় : স্পিকার
কাগজ ডেস্ক :
Published : Saturday, 24 August, 2019 at 5:13 PM
২১ আগস্ট নৃশংস এবং কালো অধ্যায় : স্পিকারজাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ২১ আগস্ট অত্যন্ত নৃশংস এবং কালো অধ্যায়। সেদিন রাষ্ট্রযন্ত্রের অপব্যবহার করে কিভাবে একটি রাজনৈতিক দলকে নেতৃত্ব শূন্য করা যায় সেই পরিকল্পনা করা হয়েছিল। প্রকৃতভাবে গ্রেনেড হামলা সাথে জড়িতদের আইনে ঊর্ধ্বে রেখে-কিভাবে মামলাটিকে অন্যখাতে প্রভাবিত করা যায়, কিভাবে তদন্ত ভিন্নখাতে নেওয়া যায় সেজন্য জজ মিয়া নাটক সাজানো হয়েছিল। যারা সেদিন জজ মিয়া নাটক সাজিয়েছে তাদেরকেও বিচারের আওতায় আনা উচিত।
শনিবার (২৪ আগস্ট) দুপুরে বাংলাদেশ মহিলা সমিতির আইভি রহমান মিলনায়তনে বেগম আইভি রহমান এর ১৫তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।  আইভি রহমান মৃত্যু বার্ষিকী পালন কমিটি-২০১৯ আলোচনা সভার আয়োজন করে।
স্পিকার বলেন, একুশের আগস্টের ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করার জন্য সেদিন নোয়াখালীর সেনবাগের একজন সাধারণ লোক তাকে কিভাবে ২০০৫ সালের জুন মাসে নোয়াখালী থেকে গ্রেফতার করে এনে জোড়পূর্বক স্বীকারোক্তি দিয়ে মামলার সাথে সম্পৃক্ত করা হয়। পরবর্তীতে ক্ষমতার পটপরিবর্তনের পর প্রকত ঘটনা বেরিয়ে আসে। রায় প্রকাশিত হয় তৎকালিন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী হারিস চৌধুরী, তারেক রহমানরা এই ঘটনা ঘটিয়েছিল। রায় প্রকাশিত হয়েছে।
এ সময় নারী রাজনৈতিক নেতাদের উদ্দেশ্যে স্পিকার বলেন, যে নারীরা আগামী প্রজন্মে রাজনীতিতে আসতে চান নারীদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করতে চান আমি তাদেরকে বেগম আইভী রহমানের জীবন থেকে শিক্ষা গ্রহণের আহ্বান জানাব। সেখানে থেকে আমাদের অনেক কিছু শেখার রয়েছে। যেটা আমাদের আগামী দিনের এগিয়ে চলার পথকে আরও প্রশস্ত করবে।
স্পিকার বলেন, আইভি রহমান দীর্ঘদিন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের নেতৃত্বে দিয়েছেন। তিনি অনুকরণীয় এক নেতৃত্ব। আমরা জানি রাজনীতিতে একজন মহিলার উঠে আসা অনেক কঠিন বিষয়। যারা মহিলা আওয়ামী লীগ করেন বা যুব মহিলা লীগ করেন আপনারা জানেন মহিলা হিসেবে আমাদের রাজনীতিতে আসা বিভিন্ন কার্যক্রমে অংশ নেয়া এবং এগিয়ে যাওয়ার পথটা কিন্তু এত মসৃণ না। কিন্তু বেগম আইভী রহমান মেয়েদের জন্য সেই জায়গাটি তৈরি করার জন্য সারাজীবন কাজ করে গেছেন।
বেগম আইভি রহমান মৃত্যু বার্ষিকী পালন কমিটির সভাপতি এম এ করিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, ডেপুট অ্যার্টনি জেনারেল কাজী শাহানারা ইয়াসমিন প্রমুখ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft