রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
স্মার্টফোন হ্যাক থেকে বাঁচাবে অ্যান্ড্রয়েডের এই অপারেটিং সিস্টেম
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 28 August, 2019 at 6:12 AM
স্মার্টফোন হ্যাক থেকে বাঁচাবে অ্যান্ড্রয়েডের এই অপারেটিং সিস্টেমসম্প্রতি গুগল এক ভয়ংকর তথ্য জানিয়েছে। তারা বলছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ১৯৩ নিরাপত্তা ত্রুটি ভেদ করে ফোন হ্যাক করা সম্ভব।  
এদিকে কয়েক সপ্তাহের মধ্যেই মুক্তি পেতে যাচ্ছে অ্যান্ড্রয়েড ১০। আর এর মাধ্যমেই নিরাপত্তা ত্রুটিগুলো বন্ধ করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
এ প্রসঙ্গে অ্যান্ড্রয়েডের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট সামির সামাট জানিয়েছেন, অ্যান্ড্রয়েড ১০ সংস্করণের মাধ্যমে ২৫০ কোটি ডিভাইসের পরিবর্তন ‌আনার সময় হয়েছে। অ্যান্ড্রয়েডের ১৯৩ নিরাপত্তা ত্রুটি নিয়েও কথা বলতে হবে। গুগল নিশ্চিত করেছে, নিরাপত্তা ছিদ্রগুলো অ্যান্ড্রয়েড ১০ উন্মোচনের মাধ্যমে বন্ধ করা হবে।  
রিমোট কোড এক্সিকিউশন, ইনফরমেশন ডিসক্লোজার ও ডিনায়াল অব সার্ভিস হচ্ছে এমন নিরাপত্তা ত্রুটিযুক্ত এমন কয়েকটি ক্যাটেগরি। যদিও গুগল দাবি করেছে,এই নিরাপত্তা ত্রুটিগুলো ভেদ করে কোনো ডিভাইস হ্যাক করার ঘটনা ঘটেনি।
এজন্য নিজের ফোন হ্যাক করা থেকে বিরত রাখতে অ্যান্ডয়েড ১০ ইন্সটলের কোনো বিকল্প নেই। তাই এই ফিচারটি পেতে অর্থাৎ প্রতিটি ডিভাইসে অ্যান্ড্রয়েড ১০ পৌঁছানো পর্যন্ত অপেক্ষা করতে হবে।
জানা গেছে, নতুন অপারেটিং সিস্টেমে ডার্ক মোড ফিচার থাকবে। নতুন ওএসটির মাধ্যমে অ্যাপগুলোর লোকেশন ট্র্যাক করার ক্ষমতাও কমিয়ে আনা হবে। যেখানে অ্যাপগুলো শুধু চালু থাকা অবস্থাতেই ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করতে পারবে।   



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft