বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
কাশ্মীরে নিরাপত্তার নামে দমন-পীড়ন চালাচ্ছে ভারত : বার্নি স্যান্ডার্স
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 2 September, 2019 at 8:59 PM
কাশ্মীরে নিরাপত্তার নামে দমন-পীড়ন চালাচ্ছে ভারত : বার্নি স্যান্ডার্সভারত কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা সম্পর্কিত সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করার পর থেকে সেখানে থমথমে অবস্থা বিরাজ করছে। এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যম গুলো বলছে কাশ্মীরের নিয়ন্ত্রণ নিতে সেখানে ব্যাপকহারে নির্যাতন চালাচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী।
কয়েক দিন আগেই জি-৭ সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়িয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মধ্যস্থতার প্রসঙ্গ এড়িয়ে আলাপ-আলোচনার মাধ্যমে দুই দেশ ‘খুব ভাল সমাধান’ এর পথ বের করতে পারবে বলেও আশা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট।
কিন্তু উপত্যকার বর্তমান পরিস্থিতি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করলেন মার্কিন সেনেটর তথা ২০১৬ এর প্রেসিডেন্ট পদপ্রার্থী বার্নি স্যান্ডার্স। তার অভিযোগ, নিরাপত্তার নামে কাশ্মীর উপত্যকায় ‘দমন-পীড়ন’ চালাচ্ছে ভারত সরকার। এর বিরুদ্ধে মার্কিন প্রশাসনের প্রতিবাদ করা উচিত বলেও দাবি তোলেন তিনি।
শনিবার এক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেন, ‘জম্মু-কাশ্মীরে স্বায়ত্তশাসন বিলোপ করেছে ভারত সরকার। ভিন্ন মত পোষণকারীদের বিরুদ্ধে দমননীতি নেওয়া হচ্ছে। সমস্ত যোগাযোগ পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এমনকি স্বাস্থ্য পরিষেবাটুকুও পাচ্ছেন না কাশ্মীরবাসী। উপত্যকার এমন পরিস্থিতিতে আমি উদ্বিগ্ন।’
বার্নি স্যান্ডার্সের মতে, ‘এভাবে যোগাযোগ পরিষেবা বন্ধ করে দেওয়া একেবারেই কাম্য নয়। অবিলম্বে অবরোধ তুলে নিতে হবে। আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং কাশ্মীরবাসীর ইচ্ছার সমর্থনে রাষ্ট্রপুঞ্জের যে নিয়ম-নীতি রয়েছে, তা মেনে এর বিরুদ্ধে প্রতিবাদ জানানো উচিত মার্কিন সরকারের।’
সূত্র : আনন্দবাজার




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft