সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
কাশ্মীরে গণভোট আয়োজনের আহ্বান ওআইসির
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 2 September, 2019 at 8:47 PM
কাশ্মীরে গণভোট আয়োজনের আহ্বান ওআইসিরজম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ঘটনায় সৃষ্ট সঙ্কটের সমাধানে সেখানে গণভোট আয়োজনের আহ্বান জানিয়েছে মুসলিম দেশগুলোর জোট ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। সংস্থাটির মহাসচিবের দফতরের এক বিবৃতিতে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদার প্রতি সমর্থনও জানানো হয়েছে।
এই মর্যাদা আন্তর্জাতিকভাবে স্বীকৃত হলেও গত ৫ আগস্ট ভারতের ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন নরেন্দ্র মোদির সরকার তা বাতিল করে দিয়েছে।
জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর ভারত সরকার বিষয়টিকে তাদের অভ্যন্তরীণ ব্যাপার বলে যে দাবি করে আসছিল ওআইসির বিবৃতিতে তা অস্বীকার করা হয়েছে। এতে মহাসচিবের কার্যালয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের প্রতি নতুন করে সমর্থন ব্যক্ত করেছে।
কাশ্মীর সমস্যার সমাধানের জন্য জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোট অনুষ্ঠানের আহ্বান জানিয়েছে ওআইসি। পাশাপাশি কাশ্মীরের জনগণের প্রতি সংহতি প্রকাশ করেছে সংস্থাটি।
কাশ্মীরে ভারত সরকার যে কারফিউ জারি করেছে তা দ্রুত প্রত্যাহার করার আহ্বান জানানো হয়েছে ওআইসির বিবৃতিতে। কাশ্মীর সংকটের স্থায়ী সমাধানের জন্য ভারত ও পাকিস্তানের মধ্যে জরুরি ভিত্তিতে সংলাপ শুরু হওয়া দরকার বলেও আইসি মন্তব্য করেছে। পার্সট্যুডে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft